ইসলামের দ্বারাই কেবল শান্তিপূর্ণ পৃথিবী গড়া সম্ভব: দার্শনিক জর্জ বার্নার্ড শ’

ইসলামের দ্বারাই কেবল শান্তিপূর্ণ পৃথিবী গড়া সম্ভব: দার্শনিক জর্জ বার্নার্ড শ’

বেঙ্গল রিপোর্ট ডেস্ক: রসুলুল্লাহ (সাঃ)কে বলা হয় সর্বকালের সেরা মানুষ। ভিন্ন ধর্মাবলম্বীরাও ইসলাম ধর্মের প্রবর্তক হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ভূয়সী প্রশংসা করেছেন।

বিশ্বখ্যাত দার্শনিক জর্জ বার্নার্ড শ ‘ইসলামের মহানবীকে মানবতার ত্রাণকর্তা’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, ইসলামের দ্বারাই কেবল শান্তিপূর্ণ পৃথিবী গড়া সম্ভব। জর্জ বার্নার্ড শ’র মূল্যায়ন মুহাম্মদ (সাঃ) এঁর মতো কোনো ব্যক্তিত্ব যদি আধুনিক বিশ্বের একনায়কত্ব গ্রহণ করতেন, তাহলে তিনি বিদ্যমান সমস্যাবলির সমাধানে সফল হতেন। পৃথিবীতে শান্তি ও সুখময় পরিবেশ নিশ্চিত হতো।

রসুলুল্লাহ (সাঃ) মদিনায় যে রাষ্ট্রব্যবস্থা গড়ে তোলেন সেখানে বিভিন্ন ধর্মাবলম্বীর সহাবস্থান নিশ্চিত করেন। এ উদ্দেশ্যে তিনি যে ঐতিহাসিক মদিনা সনদ গ্রহণ করেন তাতে মুসলমানদের পাশাপাশি ইহুদিদের জন্যও সমঅধিকার নিশ্চিত করা হয়। তিনি সব নাগরিকের নিরাপত্তাও নিশ্চিত করেন।

রসুলুল্লাহ (সাঃ) ছিলেন পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী ধর্মপ্রবর্তক। তিনি তাঁর অনুসারীদের ওপর যতটা প্রভাব বিস্তার করেছেন, তা অন্য কোনো নবী-রসুল বা ধর্মপ্রবর্তক পারেননি। রসুলুল্লাহ (সাঃ) ছিলেন সর্বোত্তম চরিত্রের অধিকারী।

Facebook Comments