পশ্চিমবঙ্গ মাদ্রাসা বোর্ডের আলিম ফাজিল পরিক্ষায় শীর্ষে ফুরফুরা সিনিয়র মাদ্রাসা ১২ জন ছাত্র

পশ্চিমবঙ্গ মাদ্রাসা বোর্ডের আলিম ফাজিল পরিক্ষায় শীর্ষে ফুরফুরা সিনিয়র মাদ্রাসা ১২ জন ছাত্র

আরিফুল ইসলাম, বেঙ্গল রিপোর্ট, হুগলী: প্রতিবছরই ফুরফুরা ফাতেহিয়া সিনিয়র মাদ্রাসা ছাত্ররা রেজাল্ট ভালো করে এবারও ব্যতিক্রম নয়, আলিম ফাজিল মোট ১২ জন ছাত্র শীর্ষে আছে বলে জানান মাদ্রাসার সুপারেন্টেন্ড আবু তালহা সিদ্দিকী।

করোনা আবহে বাতিল হয়েছিল ২০২১ সালের হাই মাদ্রাসা, আলিম ও ফাজিল পরীক্ষা। এক বিশেষ মূল্যায়নের ভিত্তিতে তিনটি পরীক্ষার ফল প্রকাশ করল পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদ।
শুক্রবার দুপুর ১২টা থেকে ওয়েবসাইটে ফলাফল দেখা গেলো আর তাতেই চক্ষু চড়কগাছ, এবছর মাদ্রাসা পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭৪২৬৭ জন।

এই পরীক্ষায় ১০০% পাশ করেছে। হাই মাদ্রাসায় ৮০০ নম্বরের মধ্যে ৭৯৭ সর্বোচ্চ নম্বর হয়েছে। আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলেন ১২১৮৬ জন যাদের মধ্যে ছাত্র ৫৪১১ এবং ছাত্রী ছিল ৬৭৭৫। তাদের মধ্যে ১০০% পাশ করেছে। যেখানে ৯০০ মোট নম্বরের মধ্যে সর্বোচ্চ নম্বর ৮৯৬ হয়েছে। ফাজিল পরীক্ষার ক্ষেত্রে মোট পরীক্ষার্থী ছিলেন ৫৫৭৪ জন। তাদের মধ্যে ছাত্র ২৭৮৬ জন এবং ছাত্রী ২৭৮৮ জন। এই পরীক্ষার ক্ষেত্রেও ১০০% পাশ করেছে। এই পরীক্ষায় ৬০০ মোট নম্বরের মধ্যে ৫৭৪ সর্বোচ্চ নম্বর হয়েছে।

তবে এই পরীক্ষার ফলে যারা সন্তুষ্ট নয় তারা চাইলে পরীক্ষা দিতে পারবেন। তার জন্যে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদে আবেদন জানাতে হবে সেই ভিত্তিতে পর্ষদ পরীক্ষার দিন জানাবে। সেই পরীক্ষার ফল চূড়ান্ত বলে গণ্য হবে বলে জানান পর্ষদ সভাপতি আবু তাহের কামরুদ্দিন। আলিমে শীর্ষ স্থান অধিকার করেছে উত্তর ২৪ পরগনার আবু বক্কার মোল্লা এবং পশ্চিম মেদিনীপুরের হাফেজ সানাউল্লাহ খাঁন

তারা বলেন আমরা আরবি নিয়ে উচ্চশিক্ষা করতে চাই, আরবি নিয়ে গবেষণা করার ইচ্ছা আবু বক্কর সানাউল্লাদের। আবু বক্করের পিতা ক্ষেতমজুর চার ভাইবোন ও আব্বা মা নিয়ে তাদের সংসার। সানাউল্লার পিতা ছোট্ট কৃষক তিন ভাইবোন ও আব্বা মা নিয়ে তাদের সংসার। তারা বলে আমাদের এই অভাবী সংসারে পড়াশোনা কত চালিয়ে যেতে পারবো সেটাই প্রশ্ন চিহ্ন। যদি কোন সহযোগিতা পাই তাহলে আমরা উচ্চশিক্ষা করতে পারব।

Facebook Comments