৫০ লাখ মুসল্লি উমরাহ হজ্জ্ব পালন করলেও কেউ করোনায় আক্রান্ত হননি: সৌদি আরব

৫০ লাখ মুসল্লি উমরাহ হজ্জ্ব পালন করলেও কেউ করোনায় আক্রান্ত হননি: সৌদি আরব

বেঙ্গল রিপোর্ট, আন্তর্জাতিক ডেস্ক: নতুন ধরনের করোনা ভাইরাস এখন আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে ইউরোপ সহ বিভিন্ন দেশে। তাই সৌদি আরব সরকার সেখানে আপতত উমরাহ পালন স্থগিত রেখে। তবে, সৌদি হজ ও উমরাহ বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বেনতেনের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গালফ বিজনেস জানিয়েছে, ওমরাহ হজ পুনরায় শুরু হওয়ার পর এ পর্যন্ত ৫০ লাখ হাজি এবং মুসল্লি গ্র্যান্ড মসজিদে ইবাদত করেছেন। এসময় কোনও ইবাদতকারী করোনায় আক্রান্ত হননি। গত বুধবার মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল-ফয়সালের সঙ্গে এক বৈঠকে এ কথা বলেন বেনতেন।

জানা গেছে, বৈঠকে প্রিন্স খালেদকে হজযাত্রীদের সেবা দেওয়ার লক্ষ্যে প্রযুক্তিগত কর্মসূচিসহ হজ মন্ত্রণালয়ের কার্যক্রম ও উন্নয়ন পরিকল্পনা সম্পর্কেও জানান বেনতেন। করোনা ভাইরাসের বিস্তার রোধে গত মার্চ মাসে উমরাহ হজ স্থগিত করে সউদী আরব। পরে সেপ্টেম্বরে দেশটি জানায়, তারা ধাপে ধাপে উমরাহ চালু করা হবে। এরই ধারাবাহিকতায় গত ৪ অক্টোবর থেকে আবারও উমরাহ হজ চালু করে সৌদি আরব।

এদিকে যুক্তরাজ্যে করোনার নতুন ধরন ছড়িয়ে পড়ার পর সোমবার আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করে রিয়াদ। এই স্থগিতাদেশ আরও এক সপ্তাহ বাড়তে পারে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। তাই আপাতত উমরাহ পালনও বন্ধ থাকছে। ফের কবে চালু হবে তা নিয়ে এখনও কিছু জানায়নি সৌদির হজ ও উমরাহ মন্ত্রক।

Facebook Comments