বড় পুজো মন্ডপে ১৫ জনের বদলে ৬০ জন ঢুকতে পারবে রায়ের সংশোধন হাইকোর্টের, রায়ে নতুন কী সিদ্ধান্ত হল দেখুন

বড় পুজো মন্ডপে ১৫ জনের বদলে ৬০ জন ঢুকতে পারবে রায়ের সংশোধন হাইকোর্টের

সুব্রত গুহ, বেঙ্গল রিপোর্টঃ পুজো মামলার রায়ে কলকাতা হাইকোর্ট সোমবার পষ্টাপষ্টি জানিয়ে দিয়েছিল, পুজো মণ্ডপ দর্শকশূন্য রাখতে হবে। বুধবার সেই রায়ে সামান্য পরিবর্তন করল হাইকোর্ট। বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের এজলাসে রিভিউ পিটিশনের বুধবার শুনানি হয়। ওই শুনানির পর বিচারপতিরা তাঁদের পূর্বতন রায় পুনর্বিবেচনা করে সামান্য পরিবর্তন করেছেন। তাতে বলা হয়েছে, নো এন্ট্রি জোন তথা প্যান্ডেলের মধ্যে ঢাকিরা থাকতে পারবেন। তা ছাড়া বড় পুজোগুলোর মণ্ডপে কমিটির ৬০ জন সদস্য থাকতে পারবেন। একসঙ্গে সর্বোচ্চ ৪৫ জন মণ্ডপে ঢুকতে পারবেন।

উল্লেখ্য, গত সোমবার যে রায় ঘোষণা করেছিলেন বিচারপতিরা তাতে বলা হয়েছিল, বড় পুজোগুলোতে পুজো কমিটির ১৫ জন সদস্য মণ্ডপে ঢুকতে পারবেন। সেই সংখ্যাটাই এদিন বদল করা হয়েছে। তা ছাড়া আদালত আগে জানিয়েছিল, ওই ১৫ জনের তালিকা পরিবর্তন যোগ্য নয়। রোজ রোজ বদল করা যাবে না। তবে এদিন বিচারপতিরা জানিয়েছেন, ৬০ জনের তালিকা রোজ সকাল বদল করা যাবে। সকাল ৮ টার মধ্যে নতুন তালিকা দিতে হবে পুলিশকে।

বিচারপতিদ্বয় জানিয়েছেন, যে সব মণ্ডপের আয়তন ৩০০ স্কোয়ার মিটার বা তার বেশি সেগুলিকে বড় মণ্ডপ বলে বিবেচনা করা হবে। বুধবার সকালে শুনানি শুরু হলে কলকাতার দুর্গাপুজো কমিটিগুলির যৌথ ফোরামের তরফে আবেদনে বলা হয়, তারা কোনও ছাড় চাইছেন না। শুধু মণ্ডপগুলোতে যেন স্থানীয়দের সপ্তমী থেকে নবমী পর্যন্ত প্রবেশের অধিকার দেওয়া হয়। যাতে তাঁরা পুজো দিতে পারেন। তাঁদের প্রবেশ ও বেরিয়ে যাওয়ার জন্য আলাদা পথ থাকবে। কিন্তু হাইকোর্টের দুই বিচারপতি সরাসরি সেই আবেদন মেনে নেননি। তবে জানিয়েছেন, পুজো কমিটির ৬০ জনের তালিকা রোজ পরিবর্তন যোগ্য। মোটের উপর বড় কোনও পরিবর্তন হল না। পুজো মণ্ডপ দর্শকশূন্য রাখার আগের রায়েই অটল থাকল হাইকোর্ট।

Facebook Comments