পানীয় জল ব্যবহারে সচেতনতা মূলক আলোচনা ও সংরক্ষণে কমিটি গঠন বীরভূমের লোকপুরে

পানীয় জল ব্যবহারে সচেতনতা মূলক আলোচনা ও সংরক্ষণে কমিটি গঠন বীরভূমের লোকপুরে

সেখ রিয়াজ উদ্দিন, বেঙ্গল রিপোর্ট, বীরভূম: “জলের অপর নাম জীবন, তাই জল বাঁচান, জীবন বাঁচান” এই কথাটা সামনে রেখে ওয়াটার ফর পিপল ইন্ডিয়া ট্রাস্ট নামক এক বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে এবং স্থানীয় পঞ্চায়েত কে সঙ্গে নিয়ে পানীয় জলের সুব্যবস্থা করে চলেছেন বীরভূমের খয়রাশোল ব্লক এলাকার বিভিন্ন প্রান্তে। স্কুল, অঙ্গনয়াড়ী কেন্দ্র এমন কি জনবহুল এলাকায় তথা মানুষের চাহিদা চিহ্নিত করে পানীয় জলের চাহিদা পূরণে বসানো হচ্ছে টিউবওয়েল। শুধু বসিয়ে স্বেচ্ছাসেবী সংস্থার ভূমিকা শেষ নয়, এরপর স্থানীয় সম্পদ হিসেবে টিউবওয়েল এর রক্ষনাবেক্ষণ এবং জলের অপচয় বা অপব্যবহার রোধে চলছে সচেতনতা মূলক সভা, সর্বপরি স্থানীয় মহিলাদের নিয়ে কমিটি গঠন করা ও হয়েছে।

অনুরূপ ভাবে আজ বীরভূম জেলার খয়রাশোল ব্লকের লোকপুর থানার বুধপুর গ্রামে পানীয় জলের গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করা হয় এবং পানীয় জলের অপচয় বা অপব্যবহার রোধে কমিটি গঠন করা হয়।

আজকের সচেতনতা শিবিরে উপস্থিত ছিলেন ওয়াটার ফর পিপল ইন্ডিয়া ট্রাস্ট এর হাইজিন এডুকেটর জীষ্ণু হাটী, সংস্থার ফিল্ডকর্মী গিরিধারী সেন, স্থানীয় অঙ্গন ওয়াড়ীর দিদিমণি নীলিমা ব্যানার্জি প্রমুখ। উপস্থিত মহিলাদের নিয়ে সম্পাদক, সভাপতি সহ দশজনের কমিটি গঠন করা হয়।

Facebook Comments