বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে কৃষি প্রশিক্ষণ বীরভূমের রাজনগরে

বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে কৃষি প্রশিক্ষণ বীরভূমের রাজনগরে

সেখ রিয়াজ উদ্দিন, বেঙ্গল রিপোর্ট, বীরভূম: নদীয়া জেলার বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে জেলা বীরভূমের প্রান্তিক অঞ্চল রাজনগরে আয়োজিত হলো একদিনের এক কৃষি প্রশিক্ষণ শিবির। রাজনগর ব্লকের নারায়ণপুর শিশু সংঘে আয়োজিত এই প্রশিক্ষণ শিবিরে এলাকার সাধারণ চাষী থেকে আদিবাসী সম্প্রদায়ের ষাট জন পুরুষ-মহিলারা হাজির ছিলেন। করোনা সতর্কতা অবলম্বন হিসেবে উপস্থিত সকলকে মাস্ক প্রদান করা হয়। রাজনগর গ্রাম সহায় কেন্দ্র নামক স্বেচ্ছাসেবী সংস্থার ব্যবস্থাপনায় এবং নদীয়া কৃষি বিশ্ববিদ্যালয় এর আর্থিক সহায়তায় খাতা,কলম,ব্যাগ সহ খাবারের আয়োজন করা হয় ।

উল্লেখ্য ইতিপূর্বে তেল ও ডাল জাতীয় বীজ সরবরাহ করা হয় স্থানীয় লাটুলতলা, নারায়নপুর, গুলালগাছি, মানিকডিহি ও ঝিকড়া গ্রামের চাষীদের । রাজনগর গ্রাম সহায় কেন্দ্র এর সম্পাদক উত্তম কুমার মন্ডল উপস্থিত সকলকে শুভেচ্ছা জানিয়ে সভার শুভ সূচনা করা হয়।আজকের আলোচ্য বিষয় মূলত, এলাকায় বিভিন্ন ডাল ও তৈলবীজের চাষ কিভাবে করা যায়, সে সম্পর্কে প্রশিক্ষণ দেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড: প্রবীর ভট্টাচার্য। ড: ভট্টাচার্য এলাকার চাষীদের মুগ, মুসুরী, অরহর, সোয়াবিনসহ তৈলবীজ সরষের চাষ করার পরামর্শ দেন।

এ বিষয়ে ড: প্রবীর ভট্টাচার্য জানান, এলাকার চাষীদের কাছ থেকে যথেষ্ট সাড়া পেয়েছি। ভবিষ্যতে এটি উপজাতি অধ‍্যষিত এলাকায় চাষের উল্লেখযোগ্য উন্নতি হবে বলে আশা রাখি। প্রশিক্ষণ নিতে আসা চাষী ধীরেন্দ্রনাথ মন্ডল,মলিন্দ হেমরম, রঞ্জিত মন্ডল,সেখ নিজামুদ্দিন, মৃত্যুঞ্জয় মুর্মু, কমলা মুর্মু সকলেই প্রশিক্ষণ পেয়ে খুশি ব্যাক্ত করেন এবং আগামী দিনে অর্থাৎ রবি মরশুমে চাষ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

Facebook Comments