বাংলা মসনদে কারা? বুথ ফেরত সমীক্ষায় কোনও স্পষ্ট দিশা নেই, অপেক্ষা রায় দিবসের

বাংলা মসনদে কারা? বুথ ফেরত সমীক্ষায় কোনও স্পষ্ট দিশা নেই ,অপেক্ষা রায় দিবসের

সুব্রত গুহ, বেঙ্গল রিপোর্ট: বাংলার মসনদ আগামী পাঁচ বছর কাদের দখলে বুথ ফেরত সমীক্ষায় তার স্পষ্ট দিশা পাওয়া গেল না বুথ ফেরত সমীক্ষাগুলিতে। আজ শনিবার মে দিবস। মে দিবসের ২৪ঘন্টা পরেই রবিবার ২মে বাংলার রায় দিবস। আগামী পাঁচ বছর বাংলার ক্ষমতায় কারা বসবে তার চূড়ান্ত রায় জানা যাবে। তার আগে একজিট পোল বা বুথ ফেরত অধিকাংশ মূলস্রোতের সমীক্ষাতেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে। তাতে শাসক তৃণমূলকে সামান্য এগিয়ে রাখা হয়েছে। কিন্তু কোনও পক্ষই ২৯৪ আসনের বিধানসভায় দুই-তৃতীয়াংশ গরিষ্ঠতার কাছে পৌঁছতে পারেনি। ফলে ফলাফল জানতে আগামী রবিবার পর্যন্ত অপেক্ষা করা ছাড়া উপায় নেই। যদিও শুক্রবার তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, দুই তৃতীয়াংশ সংখ্যা গরিষ্ঠতা নিয়ে তৃণমূল কংগ্রেস তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসতে চলেছে।

Deenikart Halal Store

অন্যদিকে বিজেপি দলের রাজ্য সভাপতি শুক্রবার বলেন, ” আমরা একজিট পোলে নয়, একজ্যাক্ট পোলে বিশ্বাসী। বিজেপি ই ২০০র কাছাকাছি আসন পেয়ে বিজেপি ই ক্ষমতায় আসবে।”

বুথ ফেরত সমীক্ষার ফলাফল যে সবসময়ে মেলে, তা নয়। গত লোকসভা ভোট সহ অনেক ক্ষেত্রেই সমীক্ষার ফলাফল একেবারে উল্টো হয়েছে, এমন দৃষ্টান্তও প্রচুর রয়েছে। সাধারণত এমন সমীক্ষা থেকে ফলাফলের আগাম একটা ইঙ্গিত পাওয়ার চেষ্টা করা হয়। তবে তা ইঙ্গিতই মাত্র। রাজ্যের ২৯৪টি আসনের মধ্যে ২৯২টি আসনে ভোট হয়েছে। সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরে করোনা সংক্রমিত হয়ে দুই প্রার্থীর মৃত্যুর কারণে ওই দুই আসনে ভোট ১৬ মে। এবিপি এবং সি-ভোটারের বুথ ফেরত সমীক্ষা বলছে, ১৫২ থেকে ১৬৪টি আসন পেতে পারে তৃণমূল। যার অর্থ ফের ক্ষমতায় ফিরতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সংস্থাটির মত, বিজেপি পেতে পারে ১০৯ থেকে ১২১টি আসন। বাম, কংগ্রেস এবং আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)-এর জোট সংযুক্ত মোর্চা পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন। এ ছাড়া পি মার্কসের সমীক্ষা বলছে রাজ্যে তৃণমূল পেতে পারে ১৫২ থেকে ১৭২টি আসন। বিজেপি পেতে পারে ১১২ থেকে ১৩২টি আসন। এ ছাড়া রাজ্যে ভোট যুদ্ধের অন্যতম শরিক সংযুক্ত মোর্চা পেতে পারে ১০ থেকে ২০টি আসন। সিএনএন এবং নিউজ ১৮-এর সমীক্ষা বলছে, রাজ্যে তৃণমূল পেতে পারে ১৬২টি আসন। বিজেপি পেতে পারে ১১৫ট আসন এবং সংযুক্ত মোর্চা পেতে পারে ১৫টি আসন কিছুটা ব্যতিক্রমী সমীক্ষা ইন্ডিয়া টু ডে-র। তাদের দাবি, তৃণমূল ১৩০ থেকে ১৫৬ আসন পেতে পারে। বিজেপি পেতে পারে ১৩৪ থেকে ১৬০টি আসন। অন্য দিকে সংযুক্ত মোর্চা পেতে পারে সর্বোচ্চ ২টি আসন। জন কি বাত তাদের সমীক্ষায় বিজেপি ক্ষমতায় আসছে বলে জানিয়েছে, তাদের আভাস, বিজেপি পেতে চলেছে ১৫০থেকে ১৬২টি আসন অন্য দিকে তৃণমূল পেতে চলেছে ১১৮থেকে ১৩৪টি আসন।

আসলে বুথ ফেরত সমীক্ষাতেও বিভিন্ন সমীক্ষকরাও দ্বিধাবিভক্ত। কোন স্পষ্ট দিশা নেই। তাই বাংলার মানুষের রায় জানতে আগামী রবিবার রায় দিবস পপর্যন্ত অপেক্ষায় থাকতে হবে আমাদের।

Facebook Comments