অবিভক্ত মেদিনীপুরের প্রথম সংবাদপত্রের ১৭০তম বর্ষপূর্তি উদযাপন

অবিভক্ত মেদিনীপুরের প্রথম সংবাদপত্রের ১৭০তম বর্ষপূর্তি উদযাপন

সুব্রত গুহ, বেঙ্গল রিপোর্ট, পূর্ব মেদিনীপুর: অবিভক্ত মেদিনীপুরের প্রথম সংবাদ ও সাময়িকপত্র ‘মেদিনীপুর ও হিজলি গার্ডিয়ান’ এর ১৭০তম বর্ষপূর্তি উদযাপন করা হলো মেদিনীপুর সমন্বয় সংস্থার খেজুরী আঞ্চলিক ইউনিটের পক্ষ থেকে। বুধবার খেজুরীর বিদ্যাপীঠে আয়োজিত বৈকালিক এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সদস্য ছাড়াও স্থানীয় সংস্কৃতি অনুরাগীরা।

উপস্থিত ছিলেন আয়োজক সংস্থার সভাপতি ড. রামচন্দ্র মন্ডল, সম্পাদক সুমন নারায়ন বাকরা, সহ: সম্পাদক সুদর্শন সেন, কুন্তলকান্তি মন্ডল, বলরাম মান্না, কুশলকান্তি মন্ডল প্রমুখ।

সভার আলোচনায় মেদিনীপুরের প্রথম সংবাদ ও সাময়িকপত্র ও সংবাদপত্রটি প্রধান পৃষ্ঠপোষক তৎকালীন মেদিনীপুরের কালেক্টর এইচ. ভি. বেইলী সাহেবের জনকল্যাণমূলক নানান কর্মের কথা উঠে আসে। আলোচনাসভায় আলোচকেরা এই সংবাদপত্রটির যেহেতু পুরনো কোনো সংখ্যা আজ আর খুঁজে পাওয়া যায় না তাই এই সংবাদপত্রটির সংখ্যাগুলি সম্পর্কে অনুসন্ধানের জন্য গবেষকদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়। অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল বাংলা সংবাদপত্র বিষয়ক একটি প্রদর্শনী। এই বিশেষ প্রদর্শনীতে (১৯২২-২০২১) বিগত শতবর্ষে প্রকাশিত দেশ-বিদেশের বেশ কিছু সংবাদপত্র সংগ্ৰাহক সুদর্শন সেন আগ্ৰহীদের জন্য তুলে ধরেন।

বিঞ্জাপন
Facebook Comments