ভারতপথিক রাজা রামমোহন রায়ের ২৫০তম জন্মজয়ন্তী উদযাপন

ভারতপথিক রাজা রামমোহন রায়ের ২৫০তম জন্মজয়ন্তী উদযাপন

সুব্রত গুহ, বেঙ্গল রিপোর্ট, পূর্ব মেদিনীপুর: ভারতপথিক রাজা রামমোহন রায়ের ২৫০ তম জন্মদিবস উপলক্ষে শনিবার খেজুরী হেরিটেজ সুরক্ষা সমিতি’র উদ্যোগে খেজুরীতে যথাযোগ্য মর্যাদায় রাজা রামমোহন রায় জন্মজয়ন্তী উদযাপিত হল। করোনা আবহে অনাড়ম্বরভাবে কোভিড বিধি মেনে প্রাচীন খেজুরী বন্দর সংলগ্ন স্থানে খেজুরী হেরিটেজ সুরক্ষা সমিতির স্থাপিত রাজা রামমোহন রায়ের পূর্ণাবয়ব মূর্তিতে আয়োজক সংস্থার পক্ষে মাল্যদান ও পুষ্পার্ঘ্য নিবেদন করা হয়।

সংস্থার পক্ষ থেকে সহ:সম্পাদকদ্বয় সুমন নারায়ন বাকরা ও সুদর্শন সেন, সদস্য শিশির দাস, সুগম নারায়ন বাকরা, দুলাল আড়ি প্রমুখ মাল্যদান ও পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

ইতিহাসের চুপ কথা জানান দেয়, ১৮৩০ সালে কলকাতা থেকে বিলেত যাত্রার উদ্দেশ্যে রাজা রামমোহন রায় ১৯নভেম্বর কলকাতা থেকে ‘ফোবর্স’ নামক দ্রুতগামী স্টিমারে চেপে খেজুরী বন্দরে এসে পৌঁছান। খেজুরীতে রাত্রিযাপনের পর পরদিন ২০ নভেম্বর খেজুরী বন্দর থেকে ‘আলবিয়ন’ নামক পালতোলা জাহাজে ইংলন্ড যাত্রা করেন। জানা যায়, খেজুরী বন্দরের তৎকালীন কর্মীরা খেজুরী বন্দরে রাজা রামমোহনকে জাহাজে ওঠার আগে এক বিদায় সংবর্ধনা সভারও আয়োজন করেছিলেন। রাজা রামমোহনের খেজুরী আগমনের এই ঘটনাকে স্মরণীয় করে রাখতে খেজুরী হেরিটেজ সুরক্ষা সমিতি ২০১৭ সালের ২০নভেম্বর প্রাচীন খেজুরী বন্দর এলাকায় রাজা রামমোহন রায়ের খেজুরী আগমনের তারিখে রামমোহন রায়ের একটি পূর্ণাবয়ব মূর্তি প্রতিষ্ঠা করে।

আয়োজক সংস্থার পক্ষে সুমন নারায়ন বাকরা ও সুদর্শন সেন জানান, খেজুরীর মাটি ভারতপথিক রাজা রামমোহনের পাদস্পর্শ ধন্য একথা ভেবেই আজও সমগ্র খেজুরীবাসী মাত্রেই গর্ব অনুভব করেন। প্রাচীন খেজুরী বন্দর এলাকায় স্থাপিত রাজা রামমোহনের মূর্তিতে শনিবার তাঁর ২৫০ তম জন্মদিনে খেজুরী হেরিটেজ সুরক্ষা সমিতির পক্ষ থেকে মালা ও পুষ্পার্ঘ্য নিবেদন করে তাঁকে স্মরণ করা হয়।

Facebook Comments