স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস পালন

স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস পালন

সেখ রিয়াজ উদ্দিন, বেঙ্গল রিপোর্ট, বীরভূম: আজ ৫ ই জুন বিশ্ব পরিবেশ দিবস, দিনটির তাৎপর্য তুলে ধরে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানারকম অনুষ্ঠানের মাধ্যমে দিনটি যথাযথভাবে পালন করা হয়। সেই রকম একটি স্বেচ্ছাসেবী সংস্থা ওয়াটার ফর পিপল ইন্ডিয়া ট্রাস্ট, রাজনগর শাখার উদ্যোগে ব্লকের সমস্ত পঞ্চায়েত এলাকায় তাদের কর্মসূচি পালন করে।

করোনা অতিমারির কথা মাথায় রেখে অনুষ্ঠান গুলি ছোট ছোট আকারে বিভক্ত করে যেমন বৃক্ষ রোপণ করা হয় তেমনি অনলাইনের মাধ্যমে- প্রাকৃতিক ও পরিবেশ সম্পর্কিত ছবি, পরিবেশ সচেতনতা মূলক শ্লোগান ও পোস্টার তৈরি করানো হয়। এদিন রাজনগর ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক, ব্লক স্বাস্থ্য আধিকারিক, বন বিভাগ সহ পঞ্চায়েত স্তরের বিভিন্ন আধিকারিক, জনপ্রতিনিধি ও স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিদের নিয়ে ক্ষুদ্র আকারে তথা কম সংখ্যক লোকের মাধ্যমে প্রতিকী স্বরূপ বিভিন্ন স্থানে বৃক্ষ রোপণ করা হয়।

ওয়াটার ফর পিপল ইন্ডিয়া ট্রাস্ট, রাজনগর শাখার প্রোগ্রাম কো অর্ডিনেটর আকাশ গাঙ্গুলী জানান করোনা পরিস্থিতিতে এবছর বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠান কাটছাঁট করা হয়েছে। আমাদের কর্মীদের ব্লকের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থেকে বিভিন্ন আধিকারিক, জনপ্রতিনিধি ইত্যাদি ব্যাক্তিদের নিয়ে ছোট ছোট আকারে কর্মসূচি পালন করে সমাজে বিশ্ব পরিবেশ দিবসের ভাবনা ছড়িয়ে দিতেই এমন উদ্যোগ। এছাড়াও স্কুল পড়ুয়াদের জন্য অনলাইনের মাধ্যমে পরিবেশ সম্পর্কিত পোস্টার, শ্লোগান, ছবি ইত্যাদির ও আয়োজন করা হয়।

Facebook Comments