ধ্বংসাত্মক শক্তি আর নীতি কিছুক্ষণের জন্য বলবৎ হলেও স্থায়ী নয়: আফগান প্রসঙ্গে নরেন্দ্র মোদি

ধ্বংসাত্মক শক্তি আর নীতি কিছুক্ষণের জন্য বলবৎ হলেও স্থায়ী নয়: আফগান প্রসঙ্গে নরেন্দ্র মোদি

রাকিবুল আলম, বেঙ্গল রিপোর্ট: আফগানিস্তান শাসনভারের পটপরিবর্তনের পর এই প্রথম নাম না করে সেখানকার পরিস্থিতি সম্পর্কে মুখ খুললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিগত কয়েকদিন চুপ করে থাকলেও বর্তমান আফগান পরিস্থিতি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে প্রতিক্রিয়া দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন “যে সকল ধ্বংসাত্মক শক্তি আর আতঙ্কের সাম্রাজ্যবাদ বলবৎ করার চিন্তাধারা আছে তা কিছুক্ষণ সময়ের জন্য বা কিছুকালের জন্য বিদ্যমান হলেও তার অস্তিত্ব কখনো স্থায়ী হয় না। আর এসব বেশিদিন মানবতাকে দাবিয়েও রাখতে পারবে না।”

কুড়ি বছর পর আফগান তালেবান গোষ্ঠী পুনরায় ক্ষমতা দখল করলেও ভারতের পক্ষ থেকে তেমন কোন প্রতিক্রিয়া জানানো হয়নি। শুধুমাত্র সেখানে শান্তি ও শৃঙ্খলা যাতে বজায় থাকে সেজন্য সকল বিশ্ব শক্তিকে আহ্বান জানানো হয়েছিল। পর্যবেক্ষনে রাখা হয়েছিল সেখানকার পরিস্থিতি ও ঘটনাবলীর উপর।

তালেবান গোষ্ঠী সেখানকার ক্ষমতা দখল করার পর তাদের সাথে ভারত সরকারের সম্পর্ক ঠিক কি হবে তাই নিয়ে পরবর্তী পদক্ষেপ ঠিক করতে ইতিমধ্যে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল সহ অন্যান্য মন্ত্রী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ। এতদিন অভ্যন্তরীণ আলাপ-আলোচনা ও প্রকাশ্যে শান্তির বার্তা দেওয়ার পর প্রধানমন্ত্রীর এমন বক্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে।

Facebook Comments