ড. বিধান চন্দ্র রায়ের নামকরণের স্কুল সংলগ্ন রাস্তার নাম পরিবর্তন, প্রতিবাদ তৃণমূল-সিপিএম সহ একাধিক সংগঠনের

ড. বিধান চন্দ্র রায়ের নামকরণের স্কুল সংলগ্ন রাস্তার নাম পরিবর্তন, প্রতিবাদ তৃণমূল-সিপিএম সহ একাধিক সংগঠনের

অনির্বান ভট্টাচারজী, বেঙ্গল রিপোর্ট, হাওড়া: হাওড়া জেলার সালকিয়া ১৬৫ বছরের ঐতিহ্যবাহী সালকিয়া এ এস হাই স্কুলের নামে নামাঙ্কিত সালকিয়া স্কুল রোডের নাম হঠাৎ পরিবর্তন করে করা হলো আচার্য তুলসী মার্গ। ড: বিধান চন্দ্র রায় এই স্কুলের ১০০ বছর পূর্তিতে স্কুল সংলগ্ন রাস্তার নামকরণ করেন সালকিয়া স্কুল রোড। এই স্কুলটি উদঘাটন করেছিলেন স্বয়ং ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। বাংলার প্রাচীনতম স্কুল গুলির মধ্যে অন্যতম এই স্কুলটি। সালকিয়া বাসীর ভাবাবেগের সাথে যুক্ত এই রাস্তার নাম পরিবর্তনে এলাকার মানুষের মধ্যে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে। তৈরি হয়েছে নাগরিক মঞ্চ “উত্তর হাওড়া বাঙালি মঞ্চ।”

জানাগেছে, প্রশাসনের তরফ থেকেই ঐতিহ্যবাহী এই নামটি পরিবর্তন করা হয়। তারপর “জাতীয় বাংলা সম্মেলনের” তরফ থেকে নতুন নামটি মুছে দেওয়া হয়।

শনিবার সালকিয়া এ এস হাই স্কুলে অঞ্চলের লোক জমায়েত হন এবং সেখানে স্টিয়ারিং কমিটি গঠন হয়ে আগামী দিনে আন্দোলনের দিক নির্ধারণের জন্য। এই কমিটিতে তৃণমূল, সিপিএম, জাতীয় বাংলা সম্মেলন সহ একাধিক সংগঠনের প্রতিনিধিরা। কমিটি সিদ্ধান্ত নেয় তারা অবিলম্বে কর্তৃপক্ষকে এই রাস্তার নাম পুনঃপরিবর্তন করে সালকিয়া স্কুল রোড করতে আবেদন করবে এবং তার সমর্থনে আগামী শনিবার এলাকায় মিছিল করবে।

Facebook Comments