তারাপীঠে শব দাহের জন্য চালু হল বৈদ‍্যুতিক চুল্লী

তারাপীঠে শব দাহের জন্য চালু হল বৈদ‍্যুতিক চুল্লী

অমলেন্দু মণ্ডল, বেঙ্গল রিপোর্ট, বীরভুম: তারাপীঠে বৈদ‍্যুতিক চুল্লী সচল  হল সোমবার। গত বুধবার থেকে বৈদ‍্যুতিক চুল্লীতেই শবদাহ করতে উদ‍্যোগী হয় প্রশাসন। সেদিন বিকেলের দিকে ট্রায়ালও দেয়। এ ব‍্যাপারে জেলা প্রশাসনের তরফে তারাপীঠ রামপুরহাট উন্নয়ন পর্ষদ ডোমদের নিয়ে বৈঠক হয়। সেখানে তাদের পারিশ্রমিক নিয়েও আলাপ আলোচনা হয়।

উল্লেখ্য, প্রথমিক ভাবে চুল্লী আগেই উদ্বোধন হলেও দশ বারো দিন ধরে বৈদ‍্যুতিক চুল্লী বন্ধ আছে। চুল্লী উদ্বোধন হওয়ার পর যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ হয়ে যায়। তারপর চুল্লি সচল রাখতে তোড়জোড় শুরু হয় প্রশাসনিক স্তরে। তারাপীঠ রামপুরহাট উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান সুকুমার মুখোপাধ‍্যায় বলেন, উদ্বোধনের পর যান্ত্রিক ত্রুটির কারণে  দশবারো দিন বৈদ‍্যুতিক চুল্লী বন্ধ ছিল। আবার চালু হল।

জেলা শাসক বিধান রায় বলেন, বৈদ‍্যুতিক চুল্লী চালু হল আজ থেকে। পরিবেশ দূষণ মুক্ত রাখতেই বৈদ‍্যুতিক চুল্লীর ব‍্যবস্থা করা হয়। কাঠের থেকে বৈদ‍্যুতিক চুল্লীতে কতটা বেশী খরচ হবে বা ডোমদের কতটা লাভ হবে এনিয়ে আগেই এক প্রস্থ আলোচনা সেরে নেয় প্রশাসনিক কর্তারা। প্রশাসনিক ভাবে এখন ঠিক হয়েছে চুল্লীর খরচ বাবদ ১৮০০ টাকা, ডোমের খরচ ১০০০ মানে ২৮০০ টাকা খরচ। যদিও এই খরচ নিয়ে এলাকা বাসীদের কিছুটা হলেও বিরুপ মন্তব্য রয়েছে। তাদের বক্তব্য, বহু জায়গায় অনেক কম খরচে দাহ করা হয় দেহ, আর ডেমেদের ১০০০ টাকা দেওয়ার যুক্তি নেই যে যেমন পারবো তেমন দেবো।

Facebook Comments