স্টুডেন্টস ইউনিটির আন্দোলনের জেরে সাপ্লিমেন্টারি-ব্যাকলগ পরীক্ষার ত্রুটিমুক্ত রেজাল্ট প্রকাশ কলকাতা বিশ্ববিদ্যালয়ে

স্টুডেন্টস ইউনিটির আন্দোলনের জেরে সাপ্লিমেন্টারি-ব্যাকলগ পরীক্ষার ত্রুটিমুক্ত রেজাল্ট প্রকাশ কলকাতা বিশ্ববিদ্যালয়ে

নিজস্ব সংবাদদাতা, বেঙ্গল রিপোর্ট, কলকাতা: সাপ্লিমেন্টারি এবং ব্যাকলগ পরীক্ষার ত্রুটিমুক্ত ফলাফল প্রকাশের দাবীতে বিগত কয়েক মাস ধরেই লাগাতার বিক্ষোভ দেখাচ্ছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। বেশ কয়েক দফায় ছাত্রছাত্রীরা বিশ্ববিদ্যালয় অভিযান কর্মসূচীও নিয়েছেন ইতিমধ্যেই। কিন্তু নানান জটিলতায় আটকে ছিল ‘সম্পূর্ণ ও ত্রুটিমুক্ত’ ফল প্রকাশ। ‘কর্তৃপক্ষের এই উদাসীনতার ফলে ছাত্রছাত্রীদের এক বছর নষ্ট হচ্ছে’ এই অভিযোগে এদিন ফের কলকাতা বিশ্ববিদ্যালয় অভিযানের ডাক দেয় ছাত্রছাত্রীদের নিজস্ব মঞ্চ ‘ক্যালকাটা ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিটি’।

Deenikart Halal Store

শতাধিক ছাত্রছাত্রী বিশ্ববিদ্যালয় ঘেরাও করেন। প্রাথমিকভাবে কর্তৃপক্ষ প্রতিনিধিদলের সঙ্গে দেখা না করতে চাইলেও, অনির্দিষ্টকালের ঘেরাওয়ের সিদ্ধান্তে ছাত্রছাত্রীরা অনড় থাকায় দুই সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে দেখা করেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার এবং কন্ট্রোলার। প্রায় দু ঘণ্টারও বেশি সময় ধরে আলাপ আলোচনার পরে, তাদের আন্দোলনের ফলে কর্তৃপক্ষ অপ্রকাশিত ফলাফল ‘সম্পূর্ণ ও ত্রুটিমুক্ত’ ভাবে প্রকাশের কথা জানিয়েছেন বলে জানান আন্দোলনকারীরা। যে সমস্ত কলেজের ফলাফল প্রস্তুত সেগুলির তালিকাও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রকাশ করেছেন এবং তার কপি আন্দোলনরত ছাত্রছাত্রীদের হাতে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ছাত্রছাত্রীরা।

ক্যালকাটা ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিটির ফাউন্ডার কনভেনর অনিক দে এক প্রেস বিবৃতিতে বলেন “আজ অবশেষে ক্যালকাটা ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিটির ‘র নেতৃত্বে সাপ্লিমেন্টারি এবং ব্যাকলগ পরীক্ষার ফলাফল দীর্ঘ দু’মাসের অধিক সময় ধরে চলা আন্দোলনের চাপে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রকাশ করল। এই জয় নিঃসন্দেহে ছাত্রছাত্রীদের নৈতিক আন্দোলনের জয়। সংগঠনের পক্ষ থেকে দীর্ঘ কয়েক মাস আগে থেকে যে আন্দোলন চলছিল সেই আন্দোলনের একের পর এক জয়ের ধারাবাহিকতায় আজ আমরা আবারো জয় পেলাম।”

দীর্ঘ আন্দোলনের পর ফলাফল ঘোষণা প্রসঙ্গে ‘ন্যায় সঙ্গত ছাত্র আন্দোলনই দাবী আদায়ের পথ’ বলছেন ছাত্রছাত্রীরা।

Facebook Comments