‘আপনার থানা আপনার পাড়ায়’ নতুন প্রকল্পের শুভ সূচনা বীরভূম জেলা পুলিশের উদ্যোগে

‘আপনার থানা আপনার পাড়ায়’ নতুন প্রকল্পের শুভ সূচনা বীরভূম জেলা পুলিশের উদ্যোগে

সেখ রিয়াজ উদ্দিন, বেঙ্গল রিপোর্ট, বীরভূম: পশ্চিম বঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় এবং বীরভূম জেলা পুলিশের উদ্যোগে আজ “আপনার থানা, আপনার পাড়ায়”- নামে একটি নতুন প্রকল্পের শুভ সূচনা করা হয়। মহম্মদবাজার থানার সেকেড্ডা গ্রাম পঞ্চায়েতের দীঘল গ্রাম ১ নং প্রাইমারি স্কুলে একটি মনোজ্ঞ অনুষ্ঠানের মাধ্যমে। উদ্বোধন করেন জেলার পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠী।

উপস্থিত ছিলেন রাজ্য বিধানসভার ডেপুটি স্পিকার ডঃ আশিস ব্যানার্জি সহ জেলা পুলিশের কর্মকর্তাগন। এখন থেকে এবার সপ্তাহের একটি নির্দিষ্ট দিনে প্রতিটি গ্রাম পঞ্চায়েত এলাকায় পৌঁছে যাবে আস্ত একটা থানা। থানার মতো ই সেখানে থাকবেন একজন পুলিশ অফিসার, মহিলা পুলিশ অফিসার তথা মহিলা সহায়তা কেন্দ্র, সেখানে জানানো যাবে নানা ধরনের অভিযোগ, পাওয়া যাবে FIR এর প্রতিলিপি, থাকবে প্রবীণ সহায়তা কেন্দ্র সহ নানা বিভাগ। থানার যাবতীয় কাজকর্ম সেদিন সেই পাড়ায় বা গ্রামে বসেই সম্পন্ন হবে। সংশ্লিষ্ট পঞ্চায়েত এলাকার কোনো মানুষকে থানায় যেতে হবে না।

বিঞ্জাপন

উল্লেখ্য জেলা পুলিশের উদ্যোগে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের সচেতনতা মূলক অনুষ্ঠান করা হয়। আজকে ও ব্যানারে উল্লিখিত করা হয়েছে বা উদ্যোগ নেওয়া হয়েছে কিম্বা জারি থাকছে সেই সমস্ত প্রয়াশ, যেমন নেশা মুক্ত পরিবেশ, কুসংস্কার মুক্ত পরিবেশ, শিশুশ্রম মুক্ত সমাজ, বাল্য বিবাহ রোধ, নারী সুরক্ষা, বয়স্ক মানুষের সামাজিক সুরক্ষা ,পন প্রথার বিরুদ্ধে লড়াই,গার্হস্থ্য হিংসা রোধ ইত্যাদি।

Facebook Comments