মূল্যায়ন কিভাবে হবে মাধ্যমিকের! ইতিমধ্যেই চূড়ান্ত করে ফেলেছে মধ্যশিক্ষা পর্ষদ

মূল্যায়ন কিভাবে হবে মাধ্যমিকের! ইতিমধ্যেই চূড়ান্ত করে ফেলেছে মধ্যশিক্ষা পর্ষদ

বেঙ্গল রিপোর্ট, ডিজিটাল ডেস্ক: সোমবারই নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করার ঘোষণা করেছেন। সাত দিনের মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন কিভাবে হবে তা জানাতে ও বলা হয়েছে দুই বোর্ডকে। সূত্রের খবর, মূল্যায়ন কিভাবে হবে মাধ্যমিকের তা নিয়ে ইতিমধ্যেই চূড়ান্ত করে ফেলেছে মধ্যশিক্ষা পর্ষদ। মঙ্গলবার বিকাশ ভবনে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আসার পর পরই তড়িঘড়ি বৈঠকে বসেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি ও শিক্ষামন্ত্রী। স্কুল শিক্ষা সচিবের উপস্থিতিতে প্রায় এক ঘন্টা চলে বৈঠক। ওই বৈঠকেই কার্যত প্রস্তাব অনেকটাই চূড়ান্ত হয়েছে বলে সূত্রের খবর। যদিও বৈঠক থেকে বেরিয়ে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন “এখনো অনেক সময় আছে হাতে। ঠিক সময়ে জানতে পারবেন।”

মূলত নবম শ্রেণীর সামগ্রিক ফলাফল এবং দশম শ্রেণীর ইন্টার্নাল মূল্যায়নের নম্বরকে ধরেই সামগ্রিকভাবে মূল্যায়ন করতে চায় মধ্যশিক্ষা পর্ষদ। গাণিতিক ফর্মুলা ব্যবহার করেই এই মূল্যায়ন করতে চায় মধ্যশিক্ষা পর্ষদ। সে ক্ষেত্রে নবম শ্রেণির পরীক্ষার নম্বর এবং দশম শ্রেণীর ১০ নম্বরের ইন্টার্নাল নম্বর এই দুটির নিরিখেই মাধ্যমিকের নম্বর দেওয়ার কথা ভাবছে পর্ষদ। মূলত এই বিষয়টি সম্পর্কে শিক্ষামন্ত্রীর মতামত নেওয়ার জন্য পর্ষদ সভাপতি শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন বলে জানা গেছে। সে ক্ষেত্রে প্রস্তাবে অনেকটাই অনুমোদন পর্ষদ পেয়েছে বলেই খবর।

সোমবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যাতে ছাত্র-ছাত্রীদের কোন সমস্যা না হয় সেদিকে নজর রাখতে হবে দুই বোর্ডকেই। তাই মূল্যায়ন প্রক্রিয়া নিয়ে যে ফর্মুলা মধ্যশিক্ষা পর্ষদ তৈরি করেছে তা নিয়ে আরো নিখুঁত করতে চাইছে পর্ষদ। মুখ্যমন্ত্রীর ঘোষণার পর এদিন দফায় দফায় মাধ্যমিকের মূল্যায়ন পদ্ধতি নিয়ে বৈঠক করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি আধিকারিকদের সঙ্গে। মনে করা হচ্ছে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠকে মধ্যশিক্ষা পর্ষদের মূল্যায়ন সংক্রান্ত প্রস্তাব অনুমোদন নিতে এদিন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি বিকাশ ভবনে যান। যদিও প্রস্তাবে অনুমোদন মিলেছে নাকি সেই বিষয়ে অবশ্য পর্ষদ সভাপতি কোন মন্তব্য করতে চাননি।

Facebook Comments