কৃষি আইন প্রত্যাহার না করলে আন্দোলন চলবে, বেকায়দায় কেন্দ্রীয় সরকার

কৃষি আইন প্রত্যাহার না করলে আন্দোলন চলবে, বেকায়দায় কেন্দ্রীয় সরকার

বেঙ্গল রিপোর্ট, ডিজিটাল ডেস্ক: কৃষি আইন বাতিল করতেই হবে এই দাবিতে অনড় থাকার ফলে আজ ভেস্তে গেল কৃষকদের সঙ্গে কেন্দ্রের আলোচনা মঙ্গলবার, অর্থাৎ আজ কৃষক প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসে কেন্দ্র। তবে এখনই বিতর্কিত কৃষি আইন প্রত‌্যাহারের কোনও প্রতিশ্রুতি দেয়নি সরকার। ফলে আন্দোলন অব্যাহত থাকবে বলেই জানিয়েছেন কৃষকরা। কিন্তু ফের কয়েকদিন পর বৈঠকে বসতে রাজি হয়েছে দুই পক্ষই।

এদিন, রাজধানী দিল্লির বিজ্ঞান ভবনে কৃষকদের সঙ্গে বৈঠকের পর কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেন, “বৈঠক বেশ ভাল হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে ডিসেম্বরের ৩ তারিখ ফের বৈঠক হবে। আমরা প্রথমে কৃষক প্রতিনিধিদের একটি ছোট দলের সঙ্গে বৈঠক করতে চেয়েছিলাম। কিন্তু তাতে কৃষকরা সম্মত হয়নি। আলোচনায় সমস্ত কৃষক প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে তাঁরা। অবশ্য এতে আমাদের কোনও আপত্তি নেই। পাল্টা বৈঠকে অংশ নেওয়া কৃষক প্রতিনিধি চন্দ সিং সাফ বলেন, “আমরা সরকারের থেকে হয় গুলি নেব না হয় শান্তিপূর্ণ সমাধান। আপাতত আমরা কেন্দ্রের সঙ্গে আরও আলোচনা চালিয়ে যাব।”

উল্লেখ্য , গত ৫ দিন ধরে দিল্লি সীমান্তে কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকরা সমবেত হয়েছে। তারা দিল্লি অভিযান করতে চাইছে। দিল্লি ঢোকার অনুমতি এখনও তাদের দেওয়া হয়নি। ফলে তারা এবার দিল্লি ঢোকার ৫ টি রাস্তায় অবরোধ করে বিক্ষোভ দেখানোর সিদ্ধান্ত নিয়েছে। ফলে বেকায়দায় পড়েছে কেন্দ্র সরকার। এখন তারা আলোচনা চাইছে। কিন্ত কৃষক সংগঠনগুলি জানিয়ে দিয়েছে কোনো আলোচনা নয়, কৃষি আইন প্রত্যাহার না করলে আন্দোলন চলবে।

Facebook Comments