কন্টাই সায়েন্স একাডেমীর উদ্যোগে কাঁথিতে সর্বপ্রথম অস্কিজেন পার্লার ও ব্রিদিং হাব’এর উদ্বোধন

কন্টাই সায়েন্স একাডেমীর উদ্যোগে কাঁথিতে সর্বপ্রথম অস্কিজেন পার্লার ও ব্রিদিং হাব’এর উদ্বোধন

সুব্রত গুহ, বেঙ্গল রিপোর্ট, পূর্ব মেদিনীপুর: কন্টাই সায়েন্স একাডেমীর উদ্যোগে কাঁথি শহরে সোমবার সর্বপ্রথম ‘অক্সিজেন পার্লার ‘ও ‘ব্রিদিং হাব’ সেন্টারের উদ্বোধন হল। কাঁথি প্রফেসার্স কলোনিতে রয়েল আইটি আই কলেজ প্রাঙ্গণে সোমবার কন্টাই সায়েন্স একাডেমীর অস্কিজেন পার্লার ও ব্রিফিং হাব এর উদ্বোধন করেন নন্দীগ্রাম স্বাস্থ্য জেলার কাঁথির কোভিড ম্যানেজমেন্ট ও করোনা ভ্যাক্সিনেশন ব্যবস্থাপনার নোডাল অফিসার ডাঃ অনুতোষ পট্টনায়ক, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কাঁথি পুরসভার পুর প্রশাসক সিদ্ধার্থ মাইতি, বোর্ড অফ এডমিনিস্ট্রেটর এর সদস্য সুবল মান্না, কাজলা জনকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক স্বপন পন্ডা, এবং অ্যাডভান্স সোসাইটি ফর হেডমাস্টার এন্ড হেডমিস্ট্রেস এর পক্ষে থেকে উপস্থিত ছিলেন প্রধান শিক্ষিকা ইন্দ্রানী শাসমল, প্রধান শিক্ষক তারেক নাথ জানা প্রমুখ।

এই প্রকল্প পাওয়ার ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় “অ্যাডভান্স সোসাইটি ফর হেডমাস্টার এন্ড হেডমিস্ট্রেস” এবং বেসরকারি সংগঠন “মুক্তি”র আর্থিক সহায়তায়। কোভিড রোগীদের বা বয়স্ক ব্যক্তিদের শ্বাসকষ্টজনিত সমস্যা থাকলে বা অক্সিজেনের প্রয়োজন হলে এই পার্লারে এসে প্রয়োজন মতো অক্সিজেন নিতে পারবেন। বিশ্বব্যাপী কোভিড-১৯ সংক্রমণে যখন জর্জরিত গোটা দেশ, অনেক কোভিড আক্রান্ত রোগীরা যখন নিজের আত্মীয় কিংবা পাড়া প্রতিবেশী থেকে যথাযথ সাহায্য পাচ্ছেন না, বা বিনা চিকিৎসায় অনেকে অনাহারে দিন কাটাতে বাধ্য হচ্ছেন অনেকেই, তখন এই অসহায় মুহুর্তে নিঃসংকোচে এগিয়ে এলেন একদল বিজ্ঞান শিক্ষক, অধ্যাপক বৃন্দ। কোভিড উপসর্গ দেখা দিলেই কোভিড টেস্ট করার ব্যবস্থা করা, টেস্ট রিপোর্ট পজিটিভ হলে চিকিৎসকদের সঙ্গে টেলিকাউন্সিলিং এর মাধ্যমে চিকিৎসার ব্যবস্থা করা, ঔষধ ও প্রয়োজনীয় জিনিসপত্র বাড়িতে পৌছে দেওয়া। দুপুরের খাওয়ার বাড়িতে পৌছে দেওয়া। চিকিৎসার প্রয়োজনে জীবনের ঝুঁকি নিয়ে অক্সিজেন সিলিন্ডার, নেবুলাইজার, পালস্ অক্সিমিটার ইত্যাদি রোগীর বাড়ি পৌছে দেওয়া। প্রয়োজনে অ্যাম্বুলেন্সের সাহায্যে রোগীকে হাসপাতালে পৌঁছে দেওয়া ইত্যাদি কাজ গত ১৪ ই মে থেকে টানা দু মাসের বেশি ক্লান্তিহীন ভাবে বিনা পারিশ্রমিকে নিভৃতে করে চলেছেন কাঁথি পৌরসভার অন্তর্গত বিজ্ঞানের শিক্ষক-অধ্যাপকদের সংগঠন ‘কন্টাই সায়েন্স একাডেমী’। এখনো পর্যন্ত ১৪৩ জন রোগীকে পরিষেবা দিয়েছেন কন্টাই সায়েন্স একাডেমীর সদস্য-সদস্যাবৃন্দ।

সুস্থ হয়ে ওঠা এক রোগীর কথায় কোভিড পজিটিভ হওয়ার পর সবাই যখন আমাদেরকে পর করে দিল, তখন কন্টাই সায়েন্স একাডেমীর সদস্য-সদস্যারা প্রতিনিয়ত আমাদের ফোন করে খোঁজ নিতেন ও পাশে থেকে সাহস যোগাতেন।

এই কর্মকান্ডের সঙ্গে যুক্ত হল আর এক গুরুত্বপূর্ণ পরিষেবা। অক্সিজেন পার্লার ও ব্রিদিং হাব। সোমবার কাঁথির প্রফেসার্স কলোনিতে রয়েল আইটিআই কলেজ প্রাঙ্গণে এদিন আনুষ্ঠানিক ভাবে গত মাসাধিক কাল চলতে থাকা কোভিড-১৯ সংক্রান্ত কর্মসূচীর শুভ সমাপ্তি ঘোষণা করেন সংস্থার সভাপতি অনাথবন্ধু নায়ক। স্বাগত ভাষন দেন সংস্থার সম্পাদক দিলীপ বেরা। সমগ্র অনুষ্ঠান টি পরিচালনা করেন অধ্যাপক ড. প্রদীপ্ত পঞ্চাধ্যায়ী।

Facebook Comments