ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত বার্ষিক জন্মদিন পালন বীরভূমের পাচড়া গীতাভবনের উদ্যোগে

ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত বার্ষিক জন্মদিন পালন বীরভূমের পাচড়া গীতাভবনের উদ্যোগে

সেখ রিয়াজ উদ্দিন, বেঙ্গল রিপোর্ট বীরভূম; গত ২৬ শে সেপ্টেম্বর সরকারি ভাবে পন্ডিত ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের দ্বিশত বার্ষিক জন্মদিন পালন করা হয়। বাংলা তারিখ অনুযায়ী ১২ আশ্বিন বীরভূম জেলার খয়রাশোল থানার পাচড়া গীতাভবনের উদ্যোগে দিনটা যথাযোগ্য মর্যাদায় পালিত হয়।পাচড়া স্বাস্থ‌্যকেন্দ্রের সম্মুখে এবং খয়রাশোল থানার সম্মুখে ১৪০০ বঙ্গাব্দে গীতাভবনের উদ্যোগে বিদ্যাসাগরের দুটি আবক্ষ মূর্তি স্থাপন করা হয়। পাচড়ায় অবস্থিত আবক্ষ মূর্তির পুনঃ সংস্করণ করা হয়। এদিন সেই আবক্ষ মূর্তিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে সভার শুভ সূচনা হয়।

সভায় উপস্থিত ছিলেন খয়রাশোল ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক সঞ্জয় দাস, বিদ্যাসাগরের উপর গবেষক তথা কালিংপং বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক রবীন ঘোষ, স্থানীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজীব চট্রপাধ্যায়, সহ অন্যান্য শিক্ষক বৃন্দ। সকলেই বক্তব্যের মাধ্যমে পন্ডিত ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের জীবন কাহিনী নিয়ে আলোচনা করেন। আজকের অনুষ্ঠান সম্পর্কে একান্ত সাক্ষাৎকারে বিদ্যাসাগর দ্বিশত বার্ষিক জন্মদিন পালনের মূল উদ্যোক্তা তথা পাচড়া গীতা ভবনের অধ্যক্ষ স্বামী সত্যানন্দ মহারাজ জানান বিদ্যাসাগর মহাশয়ের দ্বিশত বার্ষিক জন্মদিন কে সামনে রেখে ২০০ খানা বর্নপরিচয় বই যেমন পড়ুয়াদের হাতে তুলে দেওয়া হয় তেমনি পাশাপাশি একবছরের মধ্যে বীরভূমের দুই শত পাড়ায় নিরক্ষর মানুষ কে সাক্ষর করে তোলার দায়িত্ব পালন করা হবে।

সমগ্র অনুষ্ঠানটি সুচারুভাবে পরিচালনা করেন বীরভূম জেলার প্রসার ভারতীর সংবাদদাতা শম্ভুনাথ সেন। গীতা ভবনের পক্ষ থেকে এদিন উপস্থিত সকলকে মিষ্টি মুখ করান।

Facebook Comments