অ-সংক্রামক রোগের উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের জন্য জাতিসংঘ থেকে পুরস্কার জিতে নিল কেরল

অ-সংক্রামক রোগের উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের জন্য জাতিসংঘ থেকে পুরস্কার জিতে নিল কেরল

বেঙ্গল রিপোর্ট ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রোস অ‍্যাধনম ঘেব্রেয়েসাস অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সম্পর্কিত এই বছরের জাতিসংঘ ইন্টারজেন্সি টাস্ক ফোর্স (UNIATF) পুরস্কার ঘোষণা করেন। অ-সংক্রামক রোগের উন্নয়নের লক্ষ্যে অসামান্য অবদানের জন্য জাতিসংঘের পুরস্কার জিতে নিল ভারতের বাম শাসিত রাজ্য কেরল।

কেরলের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা জানিয়েছেন, এই পুরস্কার স্বাস্থ্য খাতে কেরলের অক্লান্ত পরিশ্রমের স্বীকৃতি। এক বিবৃতিতে জানিয়েছেন, “লাইফস্টাইল সম্পর্কিত রোগের চিকিৎসার জন্য বেসিক পাবলিক হেলথ সেন্টার থেকে হাসপাতাল পর্যন্ত সর্বস্তরে সবরকম সুযোগ-সুবিধার ব‍্যবস্থার করেছে রাজ‍্য সরকার। কোভিড-১৯ পরিস্থিতিতে আমরা মৃত্যুর হার নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সক্ষম হয়েছিলাম কারণ আমরা অসংক্রামক রোগগুলিকে নিয়ন্ত্রণে সক্ষম হয়েছিলাম।”

এই প্রথমবার জাতিসংঘের এই পুরস্কার পেল কেরল। রাজ‍্যের এই কৃতিত্বের জন্য সকল স্বাস্থ্যকর্মীকে অভিনন্দন জানিয়েছেন কে কে শৈলজা।

রাজ‍্য সরকারের তরফ থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে এই পুরস্কারটি কেরলের লাইফস্টাইল রোগ নিয়ন্ত্রণ ব্যবস্থার এবং রাজ‍্যের একটি বড় অংশের মানুষ বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পেয়েছেন, তার স্বীকৃতি। রাজ‍্যের অত‍্যাধুনিক ফুসফুসের রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি, ক‍্যান্সার ও পক্ষাঘাত রোগের চিকিৎসা পরিষেবা এই সমস্ত কিছু বিবেচনা করে এই পুরস্কার দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, অ-সংক্রামক রোগ, মানসিক স্বাস্থ্য ইত‍্যাদি প্রতিরোধ ও নিয়ন্ত্রণের ক্ষেত্রে কোনো রাজ‍্য বা রাষ্ট্র ‌কর্তৃক গৃহীত একাধিক-বিভাগীয় পদক্ষেপের সাফল‍্য স্বরূপ এই পুরস্কার দেওয়া হয়।

Facebook Comments