ম্যানগ্রোভ ম্যানের উদ্যোগ সুন্দরবনে দশ হাজার ম্যানগ্রোভ রোপন ও শারদ উৎসবের শাড়ি উপহার প্রদান

ম্যানগ্রোভ ম্যানের উদ্যোগ সুন্দরবনে দশ হাজার ম্যানগ্রোভ রোপন ও শারদ উৎসবের শাড়ি উপহার প্রদান

উমাশংকর মন্ডল, বেঙ্গল রিপোর্ট, সুন্দরবন: বিভিন্ন প্রতিবন্ধকতা স্বত্বেও আমরা মেতে উঠব উৎসবের আনন্দে, সমস্ত ভয় ভীতি আতঙ্ক জয় করে। জীবনে বেঁচে থাকার ধনী দরিদ্র নির্বিশেষে মানুষের সাথে নিজেকে এক করে জীবন উপভোগ করার নামই হলো উৎসব। সামনেই বাঙালির অন্যতম বড় উৎসব দুর্গাপূজা।

প্রান্তিক মানুষের কাছে উৎসব এখন বাড়তি বোঝা। তাই আমরা ঠিক করেছি সুন্দরবনের একেবারেই প্রান্তিক এলাকার ২ থেকে ১০ বছরের বাচ্চাদের হাতে নতুন জামা উপহার। যাতে তাঁরাও উৎসবের আনন্দ থেকে বঞ্চিত না হয়।লঞ্চে ঘোরানোর পাশাপাশি দুপুরবেলা মাংস খাওয়ার ব্যাবস্হা করা হয়।

পাশাপাশি বাঘের দ্বারা আক্রান্ত পরিবার ও একেবারেই আর্থিক ভাবে পিছিয়ে পড়া ৩৫০ জন মায়েদের একটি ছাপা শাড়ী দিয়ে সাহায্য করা। বিভিন্নভাবে বির্পযস্ত হয়ে যাওয়া মানসিক স্বাস্থ্যর কিছু উন্নতি ঘটানো। উৎসবের দিনগুলিতে সুন্দরবনের সেই বাচ্চাটার গায়ের নতুন জামায় আপনার ভালবাসায় ছোঁয়া থাকুক, সেই প্রত্যন্ত গ্রামের শিশুটির সারা গায়ে ভালবাসা হয়ে জড়িয়ে থাকুন উৎসবের কটা দিন। একটু চোখ বন্ধ করে ভাবুন উৎসবের দিনে একঝাঁক ফুলের মত শিশুর আনন্দ উচ্ছ্বাসে জড়িয়ে আছেন আপনি নিজের হৃদয় নিজের সবটুকু ভালবাসা দিয়ে।

খড়গপুর আই আই টির ভিষন প্রবাহ ম্যানগ্রোভের দায়িত্ব নিয়ে দশ হাজার রোপন করা হলো। তেমনি (humanity in power the social group of India) এবং পথের সাথী, কোলকাতার, লালি হোটেল এ্যান্ড রিসোর্ট পক থেকে বাচ্ছা ও মায়েদের নতুন পোশাক সহযোগিতা যেমন করেছে তেমনি অগনিত মানব ও প্রকৃতিপ্রেমি মানুষের এগিয়ে এসেছেন শুধুমাএ মানুষের মঙ্গল কামনার জন্য। ম্যানগ্রোভ ম্যানের কথায় আপনাদের কাজ, আপনাদের দায়িত্ব আমরা বাহক মাত্র।

Facebook Comments