নকশাল পার্টি সিপিআই এম এল এর উদ্যোগে ২৫ শে মে নকশালবাড়ি দিবস পালন বোলপুরে

নকশাল পার্টি সিপিআই এম এল এর উদ্যোগে ২৫ শে মে নকশালবাড়ি দিবস পালন বোলপুরে

সেখ রিয়াজ উদ্দিন, বেঙ্গল রিপোর্ট, বীরভূম: ১৯৬৭ সালের আজকের দিনে অর্থাৎ ২৫ শে মে নকশালবাড়ি এলাকায় যুক্তফ্রন্টের পুলিশ গুলি চালিয়ে ৯ জন মহিলা ও ২ জন শিশু সহ মোট ১১ জনকে হত্যা করে। এলাকায় জমি দখলের আন্দোলন চলছিল সেই আন্দোলন কে দমন করতেই এরূপ ঘটনা ঘটে।

তৎকালীন পুলিশমন্ত্রী ছিলেন জ্যোতি বসু। নকশালবাড়ির জমি আন্দোলনের লড়াই রাষ্ট্র ক্ষমতা দখলের লড়াই এ পরিণত হয় শেষপর্যন্ত। সেদিন এই হত্যাকাণ্ডের প্রতিবাদে সমগ্র দেশজুড়ে মানুষ বিক্ষোভ প্রতিবাদে ফেটে পড়ে। দিকে দিকে নকশালবাড়ি ধরনের আন্দোলন গড়ে তোলার আওয়াজ ওঠে। এই আন্দোলন বাংলাদেশ থেকে নেপালে ও প্রভাব বিস্তার করে। সেদিন নকশালবাড়ি আন্দোলনের নেতৃত্বে ছিলেন চারু মজুমদার, কানু সান্যাল, জঙ্গল সাঁওতাল প্রমুখ নেতৃবৃন্দ।

এই আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে ১৯৬৯ সালের ২২ শে এপ্রিল প্রতিষ্ঠিত হয় নকশাল পার্টি তথা সিপিআই এম এল। নকশাল পন্থী দলগুলো সেই ভাবধারায় আজও বহমান। যদিও নকশাল আন্দোলন বহু ভাগে বিভক্ত তবু এরাই সাম্রাজ্য বাদ, সামন্ত বাদ এবং পুজিঁ বাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে বলে সংগঠনগত ভাবে দাবি করা হয়। ২৫শে মের সেই ঘটনার স্মরণে আজ বীরভূম জেলার বোলপুর সংলগ্ন মুলক গ্রামে নকশাল পার্টি সিপিআই এম এল এর উদ্যোগে দিনটি যথাযোগ্য মর্যাদা সহকারে পালন করা হয় করোনা বিধি সতর্কতা অবলম্বন করে।

মুখ্য বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নকশাল নেতা শৈলেন মিশ্র। শৈলেন বাবু তার বক্তব্যে জানান যতদিন সমাজে শ্রেনী থাকবে, শোষণ থাকবে, গরীব লোকদের উপর অত্যাচার থাকবে ততদিন ই মানুষ নকশালবাড়ির পতাকা কে উদ্ধে তুলে ধরে লড়াই চালাবেনচালাবেন, সংগঠনের আরো আশা অদূর ভবিষ্যতে সমস্ত নকশালপন্থী ঐক্যবদ্ধ হয়ে জনস্বার্থে বিপ্লবী সংগ্রামে নামবেই।

Facebook Comments