রাতের মধ্যেই রাজ্যের লকডাউনের চূড়ান্ত তালিকা ফের বদলে গেল, ধন্দে সাধারণ মানুষ

MAMATA

রাতের মধ্যেই রাজ্যের লকডাউনের চূড়ান্ত তালিকা ফের বদলে গেল, ধন্দে সাধারণ মানুষ

বেঙ্গল রিপোর্ট ডিজিটাল ডেস্ক: টুইট করে সরকারি ভাবে যে ঘোষণা করা হয়েছে ২ এবং ৯ অগস্ট লকডাউন থাকবে না, তার কারণও ব্যাখ্যা করা হয়েছে। লেখা হয়েছে, রাজ্যজুড়ে লকডাউনের তালিকা ঘোষণা করার পরে বিভিন্ন গোষ্ঠীর তরফে তারিখ বদলের অনুরোধ এসেছে সরকারের কাছে। কারণ কিছু বিশেষ সম্প্রদায়ের উৎসব ও অনুষ্ঠান পড়েছে এই দুই দিন। তাই সাধারণ মানুষের ভাবাবেগকে গুরুত্ব দিয়ে ২ ও ৯ অগস্ট– এই দু’টি তারিখে লকডাউন তুলে নেওয়া হচ্ছে বলে জানানো হয়েছে টুইটে।

লকডাউনের তারিখ নিয়ে চরম ধন্দ রাজ্যজুড়ে। আজ, মঙ্গলবার বিকেলেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অগস্ট মাসের লকডাউনের তারিখগুলি ঘোষণা করেন। তার এক ঘণ্টার মধ্যে ফের সেই তালিকা বদল করেন তিনি। তবে এখানেই শেষ নয়। মঙ্গলবার রাতে আবারও বদলালো লকডাউনের দিন। সরকারের তরফে টুইট করে জানানো হল, ২ আর ৯ তারিখ পূর্ব ঘোষণা অনুযায়ী লক়াউন বহাল থাকছে না রাজ্যে।

অনেকেই বলছেন, এমনিতেই করোনা ও লকডাউন নিয়ে মানুষ প্রবল বিভ্রান্তিতে। এই পরিস্থিতিতে এভাবে লকডাউন নিয়ে ক্ষণেক্ষণে সিদ্ধান্ত বদল করে যেন আরও বিভ্রান্তি বাড়াচ্ছে খোদ সরকারই।

ক্যালেন্ডার বলছে, ৩ অগস্ট রাখি পূর্ণিমা। সেই জন্যই কি তার আগের দিন অর্থাৎ ২ তারিখের লকডাউন তুলে নিচ্ছে রাজ্য? এই প্রশ্নের স্পষ্ট উত্তর অবশ্য মেলেনি।

প্রথমবার ঘোষণার এক ঘণ্টা পরে যে চূড়ান্ত তালিকা মুখ্যমন্ত্রী দিয়েছিলেন আজ বিকেলে, তাতে অগস্ট মাসে ৯ দিন রাজ্যে পুরোপুরি লকডাউন হবে বলে জানা গেছিল। সেই তারিখগুলি হল, ২ অগস্ট রবিবার, ৫ অগস্ট বুধবার, ৮ অগস্ট শনিবার, ৯ অগস্ট রবিবার, ১৬ অগস্ট রবিবার, ১৭ অগস্ট সোমবার, ২৩ অগস্ট রবিবার, ২৪ অগস্ট সোমবার এবং ৩১ অগস্ট সোমবার।

এবার সেখান থেকেও ফের বদল হল তারিখে।

এ ব্যাপারে লোকসভায় কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেন, বাংলায় সরকারটা কী ভাবে চলছে তা এর থেকে বোঝা যাচ্ছে। গত সপ্তাহ থেকে বলা হচ্ছে এ সপ্তাহে বুধবার ছাড়া আর কবে লকডাউন হবে তা জানিয়ে দেওয়া হবে। গত সাত দিন ধরে সরকার ক্যালেন্ডার দিনক্ষণ খতিয়ে দেখতে পারল না। যেন কারও দায় নেই। কেউ গা করছেন না। যা পারে হোক গোছের ভাব।

এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন মূলত শনি ও রবিবারই রাজ্যে পূর্ণ লকডাউন হবে। প্রথমে তিনি বলেন, অগস্টের দু’টি শনিবার লকডাউন কার্যকর করা যাবে না। কারণ ১ অগস্ট ইদ এবং ১৫ অগস্ট শনিবার স্বাধীনতা দিবস। তাই তার বদলে বিকল্প দিন ঘোষণা করেছেন মমতা। রাজ্য সরকারের তরফে বলা হয়েছে, ১ অগস্টের বদলে ৫ অগস্ট, বুধবার পূর্ণ লকডাউন হবে বাংলায় এবং ১৫ অগস্টের বদলে ১৭ অগস্ট, সোমবার লকডাউন হবে। পরে ফের সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী বলেন, গণেশ চতুর্থীর মতো কিছু উৎসব ক্যালেন্ডারে মার্ক করা ছিল না। তাই প্রথম তালিকা করতে ভুল হয়েছিল। সব দেখেশুনেই ন’দিনের তালিকা চূড়ান্ত করেন মুখ্যমন্ত্রী।

Facebook Comments