রিলায়েন্স ফাউন্ডেশন এর উদ্যোগে ডিজিটাল পরিষেবার মাধ্যমে ধানের পরিচর্যা বীরভূম জেলায়

রিলায়েন্স ফাউন্ডেশন এর উদ্যোগে ডিজিটাল পরিষেবার মাধ্যমে ধানের পরিচর্যা বীরভূম জেলায়

নিজস্ব প্রতিনিধি ,বেঙ্গল রিপোর্ট, বীরভূম: চারিদিকে করোনার ছড়াছড়ির ফলে কৃষি বিশেষজ্ঞরা সরাসরি চাষীদের মাঠে যেতে পারছেন না। তাই ডিজিটাল পরিষেবার মাধ্যমে হোয়াটসঅ্যাপ ভার্চুয়াল ক্যাম্প করা হলো বীরভূম জেলার ৪০ জন চাষী নিয়ে। বোলপুর – শ্রীনিকেতন ব্লক মোহাম্মদ বাজার ব্লক, রামপুরহাট 2 নম্বর ব্লক, ইলামবাজার ব্লক, এবং সাঁইথিয়া ব্লক থেকে অংশগ্রহণ করেন হোয়াটসঅ্যাপ ভার্চুয়াল ক্যাম্পে।

এই প্রোগ্রামে এক্সপার্ট হিসেবে ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের সহ কৃষি অধিকর্তা শ্রী বরুণ কৃষ্ণ কুন্ডু মহাশয় এবং তিনি চাষি ভাইদের কি কি পদ্ধতি করতে হবে সেগুলোর বিষয়ে পরামর্শ দেন। তিনি সমস্যাগুলো সমাধানের জন্য পরামর্শ দেন হোয়াটসঅ্যাপে ভিডিও কলের মাধ্যমে এবং মেসেজ করে। এই হোয়াটসঅ্যাপে চাষী ভাইরা নিজেদের সমস্যাজনিত ধান গাছের ফটো পোস্ট করেন এবং সমস্যা সমাধানের পরামর্শ পান। চাষীরা এইরকম একটা ডিজিটাল প্লাটফর্মে ব্যবহার করে তারা যে সমস্যা সমাধানের পথ খুঁজে পাবেন সেটা ভাবতেও পারেননি। তাই তারা রিলায়েন্স ফাউন্ডেশন কে অসংখ্য ধন্যবাদ জানিয়েছে এরকম একটা ডিজিটাল প্রোগ্রাম করার জন্য।

প্রোগ্রামের শেষে রিলায়েন্স ফাউন্ডেশন এর প্রতিনিধি মৃণাল কান্তি মন্ডল রিলায়েন্স ফাউন্ডেশন এর টোল ফ্রি নাম্বার 1800 419 8800 সম্পর্কে চাষি ভাইদের কে জানান যে এই নাম্বারে ফোন করলে তারা চাষ বাস পশুপালন মাছ চাষ আবহাওয়া এবং সেলফ-হেল্প গ্রুপ সম্পর্কে যেকোনো সমস্যায় পড়লে ফোন করতে পারেন সকাল সাড়ে নটা থেকে সন্ধে সাড়ে সাতটার মধ্যে।

Facebook Comments