ভোটার কার্ডের সঙ্গে আধার সংযোগ ভোটার তালিকায় বিকৃতি ঘটাতে পারে, এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার

ভোটার কার্ডের সঙ্গে আধার সংযোগ ভোটার তালিকায় বিকৃতি ঘটাতে পারে, এই সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে দাবি পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার

বিশেষ সংবাদদাতা, বেঙ্গল রিপোর্ট, নতুন দিল্লি: পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার চেয়ারম্যান ও এম এ সালাম ভোটার কার্ডের সঙ্গে আধার সংযোগ করার সিদ্ধান্তের তীব্র বিরোধী অবস্থান গ্রহণ করেছেন।

সাম্প্রতি পাস হওয়া নির্বাচনী আইন সংশোধনী বিলে ভোটার কার্ডের সঙ্গে আধার যুক্ত করার যে প্রস্তাব দেওয়া হয়েছে। তাতে চরম আপত্তিকর বিষয় দেখা দিয়েছে। এই প্রস্তাব সুপ্রিম কোর্ট ২০১৫ সালে জনগণের জন্য বিতরণ যোগ্য স্কিমের বন্টন ছাড়া অন্য কোন কাজে আধার ব্যবহার বাধ্যতামূলক করা যাবে না বলে যে নির্দেশ দিয়েছে তার বিরুদ্ধে যায়। এই প্রস্তাব নাগরিকদের ব্যক্তিগত অধিকারকেও খর্ব করবে। এর চেয়েও বড় আশঙ্কাজনক বিষয় হল যে, যারা ক্ষমতায় আছে তারা ভোটার তালিকায় হেরফের করার জন্য তথ্যের অপব্যবহার করবে এবং যারা তাদের বিরোধী তাদেরকে ভোটার তালিকা থেকে বাদ দিবে।

বিগত জনগণনা অনুসারে ভারতে শিক্ষার হার হল ৭৪% এবং তথাকথিত ডিজিটাল ইন্ডিয়া অধিকাংশ ভারতীয়র নিকট পৌঁছায়নি। ফলে ভোটার কার্ডের সঙ্গে আঁধার যুক্ত করার অযুহাতে দেশের পিছিয়ে পড়া জনগণের একটি বড় অংশকে গণতান্ত্রিক প্রক্রিয়া থেকে দূর করে রাখা হবে। পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার দাবি হল যে, কেন্দ্র সরকার যেন এই সিদ্ধান্ত অনতিবিলম্বে প্রত্যাহার করে।

Facebook Comments