মহান নভেম্বর বিপ্লব দিবস উপলক্ষে মিছিল ও পথসভা পশ্চিম বর্ধমানের পাণ্ডবেশ্বরে 

মহান নভেম্বর বিপ্লব দিবস উপলক্ষে মিছিল ও পথসভা পশ্চিম বর্ধমানের পাণ্ডবেশ্বরে 

শেখ রিয়াজ উদ্দিন, বেঙ্গল রিপোর্ট, পশ্চিম বর্ধমান: রাশিয়ার নভেম্বর বিপ্লব বিশ্বজুড়ে “ইনক্লাব- জিন্দাবাদ” এই শ্লোগানকে সাকার করেছে। সমস্ত বামপন্থীরাই সভা-সমাবেশ মিছিল-মিটিং এ শ্লোগান তোলেন “ইনক্লাব -জিন্দাবাদ” অর্থাৎ “বিপ্লব দীর্ঘজীবী হোক”। কমরেড লেনিনের নেতৃত্বে নভেম্বর ১৯১৭ সালে রাশিয়ায় বিপ্লব সফল হয়। সেই থেকে বিশ্বের কমিউনিস্ট দলগুলো প্রতিবছর নভেম্বর বিপ্লব দিবস পালন করে আসছে।

মহান ঐতিহাসিক নভেম্বর বিপ্লব স্মরণে, জনবিরোধী নয়া কৃষি আইন ও শ্রমকোড বাতিলের দাবিতে, দিল্লির কৃষক আন্দোলনের সংহতিতে আজপশ্চিম বর্ধমান জেলার পান্ডবেশ্বরে মিছিল ও পথসভা অনুষ্ঠিত হয়, CPIML নিউডেমোক্রেসি ও PCC, CPIML এর উদ্যোগে। এদিন পান্ডবেশ্বর পুরাতন স্টেট ব্যাঙ্কের কাছে জমায়েত হয়ে একটি সুসজ্জিত মিছিল পান্ডবেশ্বর বাজার পরিক্রমা করে এবং ফুলবাগান মোড়ে পথসভা করা হয়। কেন্দ্রীয় সরকারের নীতির প্রতিবাদে বক্তব্য রাখেন CPIML নিউডেমোক্রেসি দলের রাজ্য সম্পাদক সুশান্ত ঝা।

ঐতিহাসিক মহান নভেম্বর বিপ্লব দিবসের মিছিল ও পথসভায় এদিন উপস্থিত ছিলেন CPIML রাজ্য কমিটির সদস্য চন্দন প্রামানিক, PCC, CPIML এর পক্ষে শৈলেন ভট্টাচার্য, CPIMLবর্ধমান বীরভূম আঞ্চলিক কমিটির মুখপাত্র শৈলেন মিশ্র প্রমূখ নেতৃবৃন্দ। আজকের ঘটনা সম্পর্কে একান্ত সাক্ষাৎকারে বিস্তারিত জানান CPIMLপান্ডবেশ্বর আঞ্চলিক কমিটির সম্পাদক কীর্তন কোটাল। মিছিলে মহিলাদের অগ্রণী ভূমিকা ও উপস্থিতি ছিল লক্ষনীয়।

Facebook Comments