বিজ্ঞান চর্চায় মুর্শিদাবাদের রাজিবুল ইসলাম ‘পোল্যান্ডে’ ২৭ লক্ষ টাকার ছাত্র বৃত্তি

বিজ্ঞান চর্চায় মুর্শিদাবাদের রাজিবুল ইসলাম ‘পোল্যান্ডে’ ২৭ লক্ষ টাকার ছাত্র বৃত্তি

নিজস্ব সংবাদদাতা, বেঙ্গল রিপোর্ট, মুর্শিদাবাদ: বিজ্ঞান চর্চায় ফের শিরোনামে বাঙালি বিজ্ঞান চর্চায় মুর্শিদাবাদের রাজিবুল ইসলাম পোল্যান্ডে ২৭ লক্ষ টাকার ছাত্র বৃত্তি পেলেন।

পদার্থবিজ্ঞানে গবেষণার জন্য মুর্শিদাবাদে রাজিবুল ইসলামকে “পোল্যান্ডের ন্যাশনাল সেন্টার অফ সায়েন্স” অনুমোদন করলো ২৭ লক্ষ টাকার বৃত্তি। এই মুহূর্তে রাজিবুল পোলিশ অ্যাকাডেমি অব সায়েন্সে পিএইচডি করছেন। আগামী দিনে তার নিজস্ব গবেষণার জন্য তাঁকে এই বৃত্তি দেয়া হয়েছে।

এবিষয়ে রাজিবুল বলেন, এখন আমি কোয়ান্টাম অফ ম্যাটেরিয়ালস বিষয়ে পিএইচডি করছি ভবিষ্যতে আমি এ বিষয় নিয়ে গবেষণা করতে চেয়ে আবেদন করায় আমাকে কুড়ি নভেম্বর এই বৃত্তি অনুমোদন করা হয়েছে। টাকাটা আমার গবেষণার জন্য বিভিন্ন যন্ত্র কিনতে এবং এ সম্পর্কিত অন্যান্য বিষয়ের কাজে লাগবে। গবেষণার প্রসঙ্গে তিনি জানিয়েছেন কোয়ান্টাম কম্পিউটার তৈরি করতে যে জিনিস গুলো প্রয়োজন তাদের চরিত্র জানতে আমার এই গবেষণা। দু’বছরের জন্য আমার এই বৃত্তি দেয়া হয়েছে।

বহরমপুরের প্রফেসর এভিনিউয়ের বাসিন্দা রাজিবুলরা দুই ভাই এক বোন বাবা মোঃ রইছ উদ্দিন অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মচারী। আর এক ভাই রাকিবুল ইসলাম ফ্রান্সে পদার্থবিজ্ঞান নিয়ে কাজ করছেন। রাজিবুলের ইচ্ছে ছিল আইএএস হওয়ার। সেভাবেই মানসিক প্রস্তুতি নিয়ে রাজিবুল বহরমপুর এর শ্রীপত সিং কলেজ থেকে বিএসসি পাশ করার পর পদার্থবিজ্ঞানে এমএসসি করতে ভর্তি হন আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে।

এরপর আইআইটি দিল্লিতে এমটেক করতে ভর্তি হন। এমটেক করার সময় জার্মানির মিউনিখ ইউনিভার্সিটিতে থিসিস। সেখান থেকে পোল্যান্ড। তারপর এই বৃত্তি। বিদেশের মাটিতে গিয়ে সফলতা পাওয়া ছাত্রের কথায় তিনি পাকাপাকিভাবে দেশে ফিরতে চান। রাজিবুলের কথায় ভালো সুযোগ পেলে দেশেই ফিরে আসবো।

Facebook Comments