সমাজকে কুসংস্কার মুক্ত করার লক্ষ্যে ব্রেকথ্রু সায়েন্স সোসাইটির উদ্যোগে বিজ্ঞান শিবির

সমাজকে কুসংস্কার মুক্ত করার লক্ষ্যে ব্রেকথ্রু সায়েন্স সোসাইটির উদ্যোগে বিজ্ঞান শিবির

নিজস্ব সংবাদদাতা, বেঙ্গল রিপোর্ট: কুসংস্কার মুক্ত বৈজ্ঞানিক মনন গড়ে তোলার লক্ষ্যে ব্রেকথ্রু সায়েন্স সোসাইটির কলকাতা জেলার উদ্যোগে ৭ই জুলাই, সারাদিন ব্যাপী আয়োজিত হল বিজ্ঞান শিবির। এই শিবিরে উত্তর মধ্য কলকাতার বহু সুখ্যাতি সম্পন্ন স্কুলগুলি থেকে কয়েকশো ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক ও শুভানুধ্যায়ীরা অংশগ্রহণ করেন।

একদিকে যেমন ছাত্রছাত্রীরা নিজেদের তৈরি বিজ্ঞানের বহু মডেল প্রদর্শন করেন, অন্যদিকে ব্রেকথ্রু সায়েন্স সোসাইটির সদস্যরা ‘হাতে কলমে বিজ্ঞান শিক্ষা’ র লক্ষে বিজ্ঞানের বহু পরীক্ষা-নিরীক্ষা হতে কলমে করে দেখান ও ছাত্র-ছাত্রীদের তা হতে কলমে করতে উদ্বুদ্ধ করেন।

সংস্থার কলকাতা জেলা যুগ্ম সম্পাদক ও টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নির্মল দুয়ারী বলেন “বর্তমানে বিভিন্ন অবৈজ্ঞানিক ও মনগড়া ধারনাকে বৈজ্ঞানিক বলে চালানোর চেষ্টা হচ্ছে। ভবিষ্যত প্রজন্মের ছাত্রছাত্রীদের বিজ্ঞান সচেতন করা, যুক্তি ভিত্তিক চিন্তা ও বৈজ্ঞানিক মনন গড়ে তুলতে আমাদের এই উদ্যোগ।” অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত মহারানী কাশীশ্বরী কলেজের অধ্যক্ষা ড. সীমা চক্রবর্তী অনুষ্ঠানকে সাধুবাদ জানিয়ে বলেন এ ধরনের উদ্যোগ আজ দেশের সর্বত্রই দরকার।সারা জুলাই মাস ধরে রাজ্যের সর্বত্র এ ধরনের বিজ্ঞান শিবির করার পরিকল্পনা জানান ব্রেকথ্রু সায়েন্স সোসাইটি র রাজ্য সম্পাদক ও শিশুরাম দাস কলেজের অধ্যক্ষ ড. নিলেশ মাইতি।

উপস্থিত সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স এর বিজ্ঞানী ড. নিখিল চক্রবর্তী সহ বহু শিক্ষক, অধ্যাপকের উৎসাহে শিবিরে আগত সকল ছাত্র-ছাত্রীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা সঞ্চারের মধ্য দিয়ে শিবির সমাপ্তি হয়। সমাপ্তিতে উদ্যোক্তারা জানান আগামী ১৪ জুলাই কলকাতার যোগমায়াদেবী কলেজে ও বেহালা গার্লস স্কুলে দুটি বিজ্ঞান শিবির অনুষ্ঠিত হবে।

Facebook Comments