স্টিফেন হকিংয়ের অন্ত্যেষ্টিক্রিয়া আজ

  1. বেঙ্গল রিপোর্ট অনলাইন ডেস্ক: ব্রিটিশ বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের পরিবার, বন্ধু-বান্ধব ও সহকর্মীরা ক্যামব্রিজে তার অন্ত্যেষ্টিক্রিয়ায় শনিবার তাদের শেষ শ্রদ্ধা জানাতে যাচ্ছেন। এই ক্যামব্রিজেই তিনি তার অসাধারণ জীবনের অধিকাংশ সময় কাটিয়েছেন।হকিং নীরশ্বরবাদী হিসেবে অনেক পরিচিত হলেও তার সন্তান লুসি, রবার্ট ও টিম তাদের বাবাকে চিরবিদায় জানাতে এ শহরের বিশ্ববিদ্যালয় গির্জা সেন্ট মেরি দি গ্রেটকে বেছে নিয়েছেন। ১৪ মার্চ ৭৬ বছর বয়সে এ বিখ্যাত পদার্থ বিজ্ঞানীর জীবনের অবসান ঘটে।
    তারা জানান, আমাদের বাবার জীবন ও কর্ম নিয়ে ধার্মিক এবং অধার্মিকসহ সকলেই নানা ধরণের অর্থ করেছেন। সুতরাং এ অন্ত্যেষ্টিক্রিয়া হবে সর্বব্যাপী ও ঐতিহ্যগত যাতে তার জীবনের প্রসারতার ও বৈচিত্র্যের প্রতিফলন ঘটে।
    হকিংয়ের মৃত্যুতে রাণী দ্বিতীয় এলিজাবেথ ও নাসাসহ প্রায় সারা বিশ্ব থেকে গভীর শোক প্রকাশ করা হয়। স্থানীয় সময় দুপুর ২টায় সময় সেন্ট মেরি গির্জায় তার এ অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। পরিবারের সদস্য, বন্ধুবান্ধব ও সহকর্মীসহ কেবলমাত্র পাঁচ শতাধিক মানুষ উপস্থিত থাকবেন সেখানে।
    আগামী ১৫ জুন লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে অনেক মানুষ তার প্রতি কৃতজ্ঞতাজ্ঞাপন করবেন বলে ধারণা করা হচ্ছে। সেখানে বিশ্বের আরেক বিখ্যাত বিজ্ঞানী আইজাক নিউটনের সমাধির কাছে হকিংয়ের দেহাবশেষ সমাহিত করা হবে।
    সূত্র: এএফপি ও বিবিসি
Facebook Comments