কন্টাই সায়েন্স একাডেমীর সপ্তম বার্ষিক সাধারণ সভা, ‘বিজ্ঞান বর্ণালী’ বিজ্ঞান পত্রিকার পঞ্চম প্রকাশ

কন্টাই সায়েন্স একাডেমীর সপ্তম বার্ষিক সাধারণ সভা, ‘বিজ্ঞান বর্ণালী’ বিজ্ঞান পত্রিকার পঞ্চম প্রকাশ

সুব্রত গুহ, বেঙ্গল রিপোর্ট, মেদিনীপুর: কাঁথির বিজ্ঞান শিক্ষক সংগঠন কন্টাই সায়েন্স একাডেমীর সপ্তম বার্ষিক সাধারণ সভা গত রবিবার কন্টাই পাবলিক স্কুলের সভাকক্ষে অনুষ্ঠিত হল। সভার শুরুতে স্বামীজির পূর্নাবয়ব মূর্তিতে মাল্যাদান ও পুষ্পার্ঘ্য নিবেদন করেন বিজ্ঞানী বিধান কুমার ভৌমিক ও অন্যান্য অতিথি বৃন্দরা।এরপর প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করেন উদ্বোধক বিজ্ঞানী ড. চিন্ময় কুমার দাস।

প্রধান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রকর শ্রী সোমনাথ মাইতি ও পরমাণু বিজ্ঞানী ড. বিধান কুমার ভৌমিক। স্বাগত ভাষণ দেন কন্টাই পাবলিক স্কুলের অধ্যক্ষ সমরেন্দ্র নাথ দাস। উদ্বোধক ড. দাস “Development of Scientific Temper” এর উপর সুদীর্ঘ মনোগ্রাহী বক্তব্য উপস্থাপন করেন। ড. দাস বলেন ‘সমাজের প্রকৃত বিকাশ ও অগ্রগতির জন্য মানুষের বিজ্ঞান মনস্কতা গড়ে তোলা অত্যন্ত জরুরী’। চিত্র শিল্পী সোমনাথ মাইতি বিজ্ঞানের সঙ্গে শিল্প কলার যোগসাজস স্থাপনের উপর গুরুত্ব আরোপ করেন। ড. বিধান কুমার ভৌমিক বর্তমানে বিজ্ঞান শিক্ষায় সংকট ও তার উত্তরণের উপায় বিষয়ে আলোকপাত করেন। এরপর কন্টাই সায়েন্স একাডেমীর বার্ষিক বিজ্ঞান পত্রিকা “বিজ্ঞান বর্ণালী” এর পঞ্চম সংখ্যার প্রকাশ হয়।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন কাঁথি প্রভাত কুমার কলেজের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ্ত পঞ্চাধ্যায়ী। পাবলিক স্কুলের অধ্যক্ষ সমরেন্দ্র নাথ দাস মহাশয় উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এরপর প্রথম পর্যায়ের অনুষ্ঠানের সমাপ্তি হয়। দ্বিতীয় পর্যায়ে বিভিন্ন বিদ্যালয় ও কলেজের ৮০ জন বিজ্ঞান শিক্ষক অধ্যাপকদের উপস্থিতিতে বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক অনাথ বন্ধু নায়ক। আগামী বছরের জন্য সংস্থার কার্য্য-পরিকল্পনা গৃহীত হয়। অনুষ্ঠানের শেষে উপস্থিত সবাই ধন্যবাদ জানান সংস্থার সম্পাদক প্রধান শিক্ষক দিলীপ বেরা।

Facebook Comments