পেট্রল ছাড়াই বাইক তৈরি করে তাক লাগিয়ে দিলেন পেশায় স্কুল শিক্ষক নদীয়ার গর্ব শুভময়

পেট্রল ছাড়াই বাইক তৈরি করে তাক লাগিয়ে দিলেন পেশায় স্কুল শিক্ষক নদীয়ার গর্ব শুভময়

নিজস্ব সংবাদদাতা, বেঙ্গল রিপোর্ট, নদীয়া: পেট্রলের দাম বাড়লেও  এবার বলতে পারেন, তাতেও কিছু আসে যায় না। কারণ এবার পেট্রল ছাড়াও চলবে গাড়ি। শুভময় বিশ্বাস সৌজন্যে এক অত্যাশ্চর্য মোটরবাইক তৈরি করে রীতিমত তাক লাগিয়ে দিয়েছেন। নদীয়ার হাঁসখালি থানার বগুলার পেশায় শিক্ষক শুভময় বিশ্বাস, বয়স ৩০ বছর।

পেশায় প্রাথমিক স্কুলের শিক্ষক। মনের কোণে ইচ্ছা ছিল নিজে কিছু একটা করতে হবে। সেই সুপ্ত বাসনারই বাস্তবিক প্রকাশ ঘটিয়েছেন শুভময় টানা প্রায় কুড়ি দিন ধরে সময় ব্যয় করেছেন নিজের ইচ্ছা বাস্তবায়িত করার জন্য।

তাঁর বানানো এই মোটর সাইকেল চলবে পেট্রল ছাড়াই। এমনকী কোনও জ্বালানি খরচ নেই। অথচ সেটি ছুটবে ঘণ্টায় অন্তত ৫০ কিলোমিটার বেগে সৌর শক্তির মাধ্যমেই ছুটবে এই বাইক।

পেট্রল বা  ডিজেলের ছাড়াই চলবে, তাই জ্বালানি খরচ বাঁচিয়ে নতুন কিছু করার চিন্তাভাবনা মাথায় ছিল। সেটাকে কাজে লাগিয়ে সৌরশক্তিকে ব্যবহার করে এই মোটরবাইক বানিয়েছি। এই বাইকের নাম সানপাওয়ার বাইক। এতে কোন জ্বালানি খরচ লাগবে না। ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে চালানো যাবে।

এই মোটরবাইক মাত্র ৩০ হাজার টাকা ব্যয় করে পুরনো একটি অকেজো মোটর বাইকের সঙ্গে সৌর শক্তির সংযোগ তৈরি করে মোটর বাইক তৈরি করেছেন তিনি। তাঁর দাবি চার্জেই চলবে বাইক সানপাওয়ার।

বাইক তৈরি করে সম্প্রতি ওই স্কুল শিক্ষক পশ্চিমবঙ্গ বিজ্ঞান মেলায় সম্মানিত হয়েছেন। তাঁর আশা, এই ধরনের মোটরবাইক গরীব পরিবারের ছেলেমেয়েদের ও সাধারণ মানুষের উপকারে লাগবে।

Facebook Comments