কাশ্মীর বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডির প্রবেশিকা পরীক্ষায় শীর্ষে শুভম যাদব

কাশ্মীর বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডির প্রবেশিকা পরীক্ষায় শীর্ষে শুভম যাদব

বেঙ্গল রিপোর্ট, ডিজিটাল ডেস্ক: কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই প্রথম। সবাইকে চমকে দিয়ে বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ এর স্নাতকোত্তর স্তরের প্রবেশিকা পরীক্ষায় শীর্ষ স্থান অধিকার করলেন রাজস্থানের শুভম যাদব।

ইসলামিক স্টাডিজের ছাত্র হিসেবে এর আগে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন বহু অমুসলিম ছাত্র। কিন্তু প্রবেশিকা পরীক্ষায় এই প্রথমে শীর্ষ স্থান অধিকার করলেন কোনও হিন্দু ছাত্র।

রাজস্থানের আলওয়ারের বাসিন্দা শুভম সংবাদমাধ্যমে জানিয়েছেন, ‘ইসলাম সম্পর্কে বহু ভুল ধারনা চালু রয়েছে। ইসলামকে উগ্রতার সমার্থক বলেও প্রচার করা হয়। সামজে এরকম বাতাবরণ বেড়ে চলেছে। এই সময়ে একে অপরকে আরও বেশি করে বোঝ দরকার।

বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজের স্নাতকোত্তর বিভাগে ভর্তির প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয়েছিল গত ২০ সেপ্টেম্বর। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হামিদ নাসিম রাফিয়াবাদি সংবাদমাধ্যমে বলেন, ‘এর আগে আমরা বহু অমুসলিম ইসলামি স্কলার পেয়েছি। কিন্তু এই প্রথম কোনও অমুসলিম ছাত্র প্রবেশিকা পরীক্ষায় শীর্য স্থান অধিকার করল।’

দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে স্নাতক হয়েছেন শুভম। কলেজে থাকতে থাকতেই ইসলাম সম্পর্কে তাঁর আগ্রহ জন্মায়। স্নাতক হওয়ার পরই ঠিক করে ফেলেন, ইসলাম নিয়ে আরও পড়শোনা করবেন। তারপরেই কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা বসেন। ভবিষ্যতে আইএএস অফিসার হতে চান শুভম।

Facebook Comments