পেট্রোল, ডিজেল নিয়ে কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে কাঁথিতে সিটুর বিক্ষোভ প্রদর্শন

পেট্রোল, ডিজেল নিয়ে কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে কাঁথিতে সিটুর বিক্ষোভ প্রদর্শন

সুব্রত গুহ, বেঙ্গল রিপোর্ট, মেদিনীপুর:
টানা ১৮ দিন ধরে শুল্ক বাড়িয়ে পেট্রোল ও ডিজেলের দাম আকাশছোঁয়া করার কেন্দ্রীয় সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে প্রতিবাদে জানিয়ে কাঁথি শহরের জুনপুট রাস্তার মোড়ে সিআইটিইউর বিক্ষোভ কর্মসূচী রূপায়িত হয়।

অন্তর্জাতিক বাজারে তেলের দাম কমছে।অথচ দেশের বাজারে তেলের দাম কমানোর পরিবর্তে কেন্দ্রীয় সরকার শুল্ক বাড়িয়ে পেট্রোল ও ডিজেলের দাম বাড়িয়ে যাচ্ছেন। ২০১৪ সালে মোদী সরকার আসার সময়ে পেট্রোল ও ডিজেলে কেন্দ্রীয় শুল্ক ছিল যথাক্রমে লিটার পিছু ৯.৪০ টাকা ও ৩.৫৬ টাকা।২০২০ সালে ২৩ শে জুন অবধি কেন্দ্রীয় সরকারের শুল্ক বেড়ে হয়েছে পেট্রোল লিটার পিছু ৩২.৯৮ টাকা ও ডিজেল ৩১.৮৩ টাকা।

কেন্দ্রীয় শুল্কের পাশাপাশি রাজ্য সরকারের সেশ গড়ে উভয় তেলের ক্ষেত্রে লিটার পিছু প্রায় ২০ টাকা। ফলশ্রুতিতে বর্তমানে পেট্রোল লিটার পিছু ৮১.৪৫ টাকা ও ডিজেল ৭৪.৬৩ টাকা। দফায় দফায় শুল্ক বাড়িয়ে কেন্দ্রীয় সরকার জনগণের পকেটে কেটে ২ লক্ষ কোটি টাকা রাজশ্ব আদায় করতে সক্ষম হয়েছে। শিল্পপতি ও পুঁজিপতি দের কর্পোরেট ট্যাক্স মকুব করে ১.৫ লক্ষ কোটি টাকা রাজশ্ব ছাড় দেওয়া হয়েছে।

অথচ পেট্রোল ও ডিজেলে র উপর শুল্ক বাড়িয়ে জনগণকে সর্বশান্ত করার পাশাপাশি দ্রব্য মূল্য বৃদ্ধিতে ঘৃতাহুতি করছে বলে সিআইটিইউর পক্ষ থেকে বিক্ষোভে সামিল নেতৃবৃন্দ অভিযোগ করেন।

আজকের বিক্ষোভ কর্মসূচীতে নেতৃত্ব দেন সিআইটিইউ নেতা হরপ্রসাদ ত্রিপাঠী, মামুদ হোসেন, কানাই মুখার্জি, সলিল বরণ মান্না, কৌশিক ত্রিপাঠী, তন্ময় আদক, মধুসূদন জানা,সেক সাত্তার, জাহির আলি প্রমুখ নেতৃবৃন্দ।

Facebook Comments