অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে, দাবি আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের

অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে, দাবি আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের

রাকিবুল আলম, বেঙ্গল রিপোর্ট, কলকাতা: আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে। আলিয়া বিশ্ববিদ্যালয়ের পার্কসার্কাস ক্যাম্পাসে শনিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে আলিয়া বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রীরা এই দাবি জানায়। পূর্বের বিজ্ঞপ্তি অনুযায়ী, আর অল্প কয়েকদিনের মধ্যে অফলাইনে পরীক্ষা শুরু হবে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের অনেক ছাত্র-ছাত্রী তাদের সিলেবাস শেষ করার জন্য প্রয়োজনীয় সময় না পাওয়া সহ বিভিন্ন অভিযোগ নিয়ে অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবি করছে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেমিস্টারের পরীক্ষা অফলাইনে নেওয়ারই পক্ষপাতী।
তাদের মতে, অনলাইনে পরীক্ষা নিয়ে ছাত্র-ছাত্রীর সঠিক মূল্যায়ন করা কখনই সম্ভব নয়। তাই সার্বিক দিক বিবেচনা করে ও ছাত্র-ছাত্রীদের ইতিবাচক মূল্যায়নের দিকে তাকিয়ে তারা অফলাইনেই পরীক্ষা নিতে অনড়।

উল্লেখ্য, গত ১৭ মে ছাত্র-ছাত্রীরা অনলাইনে পরীক্ষার দাবিতে বিশ্ববিদ্যালয়ের পার্কসার্কাস ক্যাম্পাসে এবং পরবর্তীকালে উনিশ ও কুড়ি তারিখ বিশ্ববিদ্যালয়ের নিউটাউন ক্যাম্পাসে বিক্ষোভ দেখায়। আলিয়া বিশ্ববিদ্যালয়ের পার্কসার্কাস ক্যাম্পাস ও নিউটন ক্যাম্পাসে অধ্যাপকদের আটকে রাখা হয় যা নিয়ে পাল্টাপাল্টি অভিযোগও তোলা হয়। ছাত্র-ছাত্রীরা অভিযোগ করছে কর্তৃপক্ষ ৮০% অনলাইন এবং ২০% অফলাইনে পরীক্ষা নেওয়ার কথা জানালেও তারা এখনো পর্যন্ত কোন বিজ্ঞপ্তি বার করেনি। ফলে পূর্বের বিজ্ঞপ্তি অনুযায়ী অল্প কয়েকদিনের মধ্যে অফলাইনে পরীক্ষা হওয়ার কথা থাকায় তা আদৌ কিভাবে হবে তা নিয়ে ছাত্রছাত্রীরা দ্বিধাদ্বন্দ্বে রয়েছে। আর এখনো পর্যন্ত অনলাইনে পরীক্ষার জন্য নতুনভাবে কোন বিজ্ঞপ্তি বের না হওয়ায় ছাত্রছাত্রীরা মানসিক অবসাদে ভুগছে বলেও অভিযোগ করে।

বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের ছাত্র ইরফান সাদিকের কথায়, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্র-ছাত্রীদের কথা ভেবে অনলাইনে অথবা ব্লেনডেড মোডে পরীক্ষা নিক। তবে একান্তই যদি তারা অফলাইনে পরীক্ষা নিতে চান তাহলে পরীক্ষা আরও পিছিয়ে দিয়ে এবং নিয়মিত ক্লাস নেওয়ার মাধ্যমে সিলেবাস ভালোভাবে শেষ করা হোক।” তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে এখনও পর্যন্ত কোন বিজ্ঞপ্তি বের করেনি।

Facebook Comments