লকডাউন আবহে দরিয়াপুরে সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্রের ১২৭তম তিরোধান দিবস উদযাপন

লকডাউন আবহে দরিয়াপুরে সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্রের ১২৭তম তিরোধান দিবস উদযাপন

সুব্রত গুহ, বেঙ্গল রিপোর্ট, মেদিনীপুর: সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্যোপাধ্যায়ের স্মৃতি বিজরিত পূর্ব মেদিনীপুরের দরিয়াপুরে গতকাল বঙ্কিমচন্দ্রের ১২৭তম তিরোধান দিবস ১০১তম বঙ্কিম মেলায় শ্রদ্ধার সঙ্গে উদযাপন করা হয়। বঙ্কিমচন্দ্রের স্মরণে সাহিত্য সম্রাটের কালজয়ী উপন্যাস কপালকুন্ডলার মানসভূমি দরিয়াপুরে বঙ্কিম মেলা গত একশো বছর ধরে ধুমধাম করে উদযাপিত হয়ে এলেও এবার করোনা আতঙ্কে সারাদেশ জুড়ে লকডাউন থাকায় এবার ১০১তম বর্ষের বঙ্কিম মেলা বাতিল করা হয়। বঙ্কিম মেলা বাতিল হলেও গতকাল প্রায় জনশূন্য অবস্থায় বঙ্কিম মেলা কমিটির উদ্যোগে তিরোধান দিবস উদযাপন করা হয়।

বঙ্কিম মেলা কমিটির পক্ষ থেকে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় কমিটির কার্যকরী সভাপতি দেবাশিস সেন,সম্পাদক বিশ্বজিৎ জানা,সদস্য সুদীপ মাইতি ও মেলা কমিটির শুভানুধ্যায়ী অঞ্জন সেন সহ কয়েকজন বঙ্কিম অনুরাগী দরিয়াপুরে বঙ্কিমচন্দ্র স্মৃতিমন্দিরে বঙ্কিমচেন্দ্রর মূর্তিতে মাল্যদান ও পুষ্পার্ঘ অর্পণ করা ছাড়াও স্মৃতি মন্দিরে মোমবাতি প্রজ্জ্বলিত করা হয়।

মেলা কমিটির পক্ষে সুদীপ মাইতি জানান,” রাজ্যে মনীষী স্মরণে অন্যতম প্রাচীন বঙ্কিমমেলা এবছর ১০১তম বর্ষে এসে করোনা প্রভাবে লকডাউনের কারনে এই প্রথম হোঁচট খেলো। সরকারি বিধিমতো মেলা বাতিল করে শুধুমাত্র সাহিত্য সম্রাটের তিরোধান দিবস উদযাপন করা হলো মেলা কমিটির কয়েকজন সদস্য ও শুভানুধ্যায়ীর উপস্থিতিতে।”

Facebook Comments