ভাইরাস রুখতে কোয়ারেন্টাইন পদ্ধতি সর্বপ্রথম চালু করেন বিখ্যাত পন্ডিত ইবনে সিনা

IBNE SINA

ভাইরাস রুখতে কোয়ারেন্টাইন পদ্ধতি সর্বপ্রথম চালু করেন বিখ্যাত পন্ডিত ইবনে সিনা

বেঙ্গল রিপোর্ট ডিজিটাল ডেস্ক: কোরোনা কোয়ারেন্টাইন সম্পর্কে আপনি কী জানেন সর্বপ্রথম কে চালু করে ছিলেন। কোয়ারেন্টাইন এবং করোনা, এই দুটো শব্দ এখন টক অব দ্য ওয়ার্ল্ড। বলা যায় পৃথিবীতে এই মুহূর্তে সবচেয়ে আলোচিত এই দুটি শব্দ।

তবে করোনা শব্দটি সম্পর্কে সবাই এখন কিছু না কিছু জানে। কিন্তু কোয়ারেন্টাইন মানে যে রোগের সংক্রমণ এড়াতে নিজেকে গৃহবন্দি এবং অন্যদের সঙ্গে যথাসম্ভব সংস্পর্শহীন রাখা, সে-ও আমরা সবাই জানি।

কিন্তু আপনি জানেন কি, কোয়ারেন্টাইন শব্দটি উৎস কোথায়? এই শব্দটি এলাে কোথা থেকে? বিশ্ববিখ্যাত পন্ডিত চিকিৎসা শাস্ত্রের ফার্সিয়ান পন্ডিত ইবনে সিনা। তিনি ৯৮০ সালে জন্ম গ্রহণ করেন এবং ১০৩৭ সালে মৃত্যুবরণ করেন।

তিনি সন্দেহ করেছিলেন যে কিছু রোগ অণুজীব দ্বারা ছড়িয়ে পড়ে, মানুষের থেকে মানবিক দূষণ রোধ করতে তিনি ৪৯ দিনের জন্য মানুষকে বিচ্ছিন্ন করার পদ্ধতি নিয়ে এসেছিলেন। তিনার এই পদ্ধতিটিকে আরবিতে (আল-আরবা’ইনিয়া)বলে। “চল্লিশ” দিন বিচ্ছিন্ন থাকতে বলেছিলেন।

ভেনিসের ব্যবসায়ীরা তাঁর সফল পদ্ধতিটি শুনে এই শিক্ষটি সমসাময়িক ইতালিতে ফিরিয়ে নিয়েছিলেন। তারা একে “কোয়ার্টেনা” (ইতালীয় ভাষায় “চল্লিশ”) বলেছিলেন। “কোয়ারান্টাইন” শব্দটি এখান থেকেই এসেছে। মহামারীবিরোধী লড়াইয়ের জন্য বর্তমানে বিশ্বের বেশিরভাগ ক্ষেত্রে তাঁর পদ্ধতিগুলি ব্যবহার করা হচ্ছে।

উল্লেখ্য ইবনে সিনার পুরো নাম আবু আলী আল-হুসেন ইবনে আবদুল্লাহ ইবনে সিনা। পশ্চিমাবিশ্বে তিনি ল্যাটিন সংস্করণ নামে পরিচিত ছিলেন।

Facebook Comments