স্বাস্থ্যসাথী কার্ড অগ্রাহ্য ও অন্যান্য অভিযোগে তিনটি বেসরকারি হাসপাতালের জরিমানা

স্বাস্থ্যসাথী কার্ড অগ্রাহ্য ও অন্যান্য অভিযোগে তিনটি বেসরকারি হাসপাতালের জরিমানা

সুব্রত গুহ, বেঙ্গল রিপোর্ট, পূর্ব মেদিনীপুর: পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশন (ওয়েস্টবেঙ্গল ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট রেগুলেটরি কমিশন) চিকিৎসায় কর্তব্যের গাফিলতি, অতিরিক্ত বিল, স্বাস্থ্য সাথী কার্ড অগ্রাহ্য করা একাধিক অভিযোগে কোলকাতার স্টারলিং হাসপাতাল, মিডল্যান্ড নার্সিং হোম ও দিশা আই হাসপাতালকে জরিমানার আদেশ দিয়েছেন। স্টারলিং হাসপাতালের বিরুদ্ধে ৩ টি, মিডল্যান্ড নার্সিং হোমের বিরুদ্ধে ২ টি এবং দিশা আই হাসপাতালের বিরুদ্ধে ১ টি মোট ৬ টি অভিযোগের ভিত্তিতে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশন শুনানি করেন।

কমিশনের চেয়ারম্যান কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি অসীম কুমার বন্দ্যোপাধ্যায় প্রতিটি অভিযোগের ভিত্তিতে জরিমানা, অতিরিক্ত চার্জ ফেরত এবং চিকিসায় ক্ষতিগ্রস্থদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদানের আদেশ দিয়েছেন। চিকিৎসকদের ফিজ, পরীক্ষানিরীক্ষা সংক্রান্ত চার্জ, মেডিসিন ও সার্ভিস চার্জ সবেতেই বেশী করে অর্থ নেওয়া হয়েছে বলে প্রমাণিত হওয়ায় জরিমানা বলে খবর পাওয়া যায়।

উল্লেখ্য কাঁথির সত্য সাঁই সেবা সদনের বিরুদ্ধে চিকিৎসায় অনাচার, অতিরিক্ত চার্জ ও স্বাস্থ্য সাথী প্রকল্পের সুযোগ সুবিধা প্রদান করতে অস্বীকার করা ইত্যাদি অভিযোগের ভিত্তিতে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনে অভিযোগ দায়ের করেন এগরার সাহাড়া অঞ্চলের প্রয়াত মহামায়া পাহাড়ীর পরিবারের লোকজন।

কমিশন সূত্রে খবর এই মামলার শুনানি আগামী সপ্তাহে ধার্য করা হয়েছে। চিকিৎসায় অনচার প্রতিরোধে গঠিত পিআইডি নামক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের আপোষহীন সংগ্রামের ফলশ্রুতিতে ক্ষতিগ্রস্থ পরিবার সমূহ সুবিচার পাওয়ায় সন্তোষ প্রকাশ করেন পিআইডি র অন্যতম পৃষ্ঠপোষক ও প্রাক্তন সহকারী সভাধিপতি মামুদ হোসেন।

Facebook Comments