পাহাড়ের অহংকার সাগরপারে, এবার দীঘায় চালু টয় ট্রেন

পাহাড়ের অহংকার সাগরপারে, এবার
দীঘায় চালু টয় ট্রেন

সুব্রত গুহ, বেঙ্গল রিপোর্ট, পূর্ব মেদিনীপুর: এতদিন যা ছিল শুধু পাহাড়ের অহঙ্কার এখন তা সমুদ্রেরও হয়ে গেল। দীঘার সমুদ্র সৈকতে বসে এতদিন তার শোভা উপভোগ করতেন মানুষ। এবার তা টয় ট্রেনে চড়েও মিলবে। সমুদ্র সৈকত ধরে ছুটবে টয়ট্রেন! কোনওদিনও কল্পনাও করেননি পর্যটনপ্রেমী বাঙালি।

এবার রাজ্য সরকারের কল্যাণে সেই ভাবনাকেই পরিকল্পনা করে বাস্তবায়িত করা হল। দীঘা মোহনা থেকে উদয়পুর–তালসারি পর্যন্ত চালু হল টয় ট্রেন। এক কথায় দার্জিলিংয়ের আকর্ষণ এবার দীঘাতেও মিলবে। যা আগে কেউ ভাবতেও পারেনি। এবার দীঘায় কেউ শুধু সমুদ্র উপভোগ করতে আসবেন না, বরং টয় ট্রেনের টানেও ভিড় বাড়বে সৈকত নগরীতে। অনেকে বলছেন, দীঘাকে গোয়া বানানোর এই প্রয়াসে পর্যটকরা সমুদ্র প্রেম উপভোগ করতে পারবেন টয় ট্রেনে সওয়ারি হয়ে।

মঙ্গলবার তৃতীয় দফার ভোটের দিনই ওই টয় ট্রেন পরিষেবা চালু করল দীঘা উন্নয়ন পর্ষদ। সমুদ্রের পাড় বরাবর ছুটবে ট্রেন। টানা তিন কিলোমিটার পথ ছুটে সমুদ্রের সৌন্দর্য পর্যটকদের উপভোগ্য করে তোলার জন্য সু্ন্দর–চওড়া রাস্তা, ঝকঝকে আলো এবং সুন্দর বসার জায়গার ব্যবস্থা করা হয়েছে।

অন্যদিকে, অনিয়মিত হলেও শুরু হয়েছে কলকাতা–দিঘা হেলিকপ্টার পরিষেবা। এবার একধাপ এগিয়ে দিঘার সমুদ্র সৈকত ধরে টয়ট্রেন ছুটতে শুরু করেছে। সুতরাং দীঘা থেকে অনেকেই বেড়তে যান উদয়পুর। সেটা টয় ট্রেনে করে পৌঁছে যাওয়া যাবে। পর্যটকদের ওই পথ এতদিন যেতে হতো ভাড়া গাড়িতে। বলা বাহুল্য টয় ট্রেন চালু হওয়ায় বিশেষ করে উপকৃত হবেন বয়স্ক পর্যটকরা।

Facebook Comments