তুরস্ক আয়াসোফিয়ার সম্মানের সাথে ঐতিহ্য রক্ষা করবে: এরদোগান

রয়টার্স

তুরস্ক আয়াসোফিয়ার সম্মানের সাথে ঐতিহ্য রক্ষা করবে: এরদোগান

ডিজিটাল ডেস্ক, বেঙ্গল রিপোর্ট: তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, এরদোগান বলেন, আমরা ১৯৩৪ সালে একটি ভুল সিদ্ধান্ত নিয়ে আমাদের এই বিশেষ স্থাপনাটিকে জাদুঘরে রূপান্তরিত করেছিলাম। কিন্তু আমরা আবার এটিকে মসজিদে রূপান্তরের সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষম হয়েছি। তুরস্ক অবশ্যই পূর্বপুরুষদের কীর্তিরূপে আয়াসোফিয়া মসজিদের ঐতিহ্য রক্ষা করবে। মঙ্গলবার প্রেসিডেন্ট কমপ্লেক্স এ অনুষ্ঠিত মন্ত্রীসভার বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

এরদোগান বলেন, ইউরোপে মুসলিমদের ইবাদাতের জন্য যতগুলো জায়গা আছে শুধু তুরস্কেই অমুসলিমদের জন্য তার চাইতে ৪ থেকে ৫ গুণ বেশি জায়গা রয়েছে। ইউরোপে যেখানে গড়ে মাত্র ৪৬০ জন অমুসলিমের জন্য একটি ধর্মীয় কেন্দ্র বা উপাসনালয় রয়েছে, সেখানে গড়ে ২০০০ মুসলিমের জন্যে শুধুমাত্র একটি ধর্মীয় কেন্দ্র বা মসজিদ রয়েছে।

তিনি বলেন, আমরা আসল চেহারা ফিরিয়ে দিতে আয়াসোফিয়াকে প্রস্তুত করছি ঠিকই কিন্তু তা তার সাংস্কৃতিক ঐতিহ্যের বৈশিষ্ট্যাবলী বিনষ্ট করে নয়। বরং, আমরা তার সাংস্কৃতিক ঐতিহ্য আমাদের পূর্বপুরুষদের মতোই রক্ষা করে যাবো। গত সপ্তাহে তুরস্কের শীর্ষ আদালত ১৯৩৪ সালের মন্ত্রিসভার বিতর্কিত সিদ্ধান্তটি বাতিল করে দেয়,যা ইস্তাম্বুলের আয়াসোফিয়াকে যাদুঘরে পরিণত করেছিল।

দেশটির কাউন্সিল অফ স্টেটের এই রায়ের ফলে দীর্ঘ ৮৬ বছর পর আবারও আয়াসোফিয়াকে মসজিদ হিসাবে ব্যবহারের পথ উন্মোচিত হয়। এর আগে এটি প্রায় ৫০০বছর মসজিদ হিসেবেই ব্যবহৃত হয়েছিল।

সূত্র- আনাদোলু

Facebook Comments