ভোটার কার্ডে তথ্য ভুল আছে! অনলাইনে নিজেই সংশোধন করুন, জেনে নিন সহজ পদ্ধতি

voter card

ভোটার কার্ডে তথ্য ভুল আছে! অনলাইনে নিজেই সংশোধন করতে চান? জেনে নিন সহজ পদ্ধতি

বেঙ্গল রিপোর্ট, অনলাইন ডেস্ক: ভারতীয় কোনও নাগরিকের সচিত্র পরিচয়পত্র  ভোটার কার্ড। ভারতীয় আইন অনুযায়ী, ১৮ বছর বয়স পেরোলেই দেশের নাগরিকরা ভোটাধিকার পেয়ে যান। আর তাই ১৮ বছর বয়সের পরই ভোটার কার্ড করা যায়।

এই বিষয়গুলি আমরা প্রায় সকলেই জানি। কিন্তু আপনার সচিত্র পরিচয়পত্র বা নাগরিকত্বের প্রমাণপত্রে যদি কোনও তথ্য বা ছবি ভুল আসে, তাহলে কী করবেন? চিন্তা করার কিছু নেই!

এখন ভোটার কার্ড-এর কোনও তথ্য ভুল থাকলে বা কার্ডের কোনও তথ্য বদলাতে চাইলে তা সহজেই অনলাইন থেকে বদলে নেওয়া যায়। কী ভাবে? আসুন জেনে নেওয়া যাক…

Step1: www.nvsp.in পেজে গিয়ে ‘Correction of entries in electoral roll’  ” Form8 অপশন সিলেক্ট করুন।

Step2: এ বার উপরে ড্রপ ডাউন মেনু থেকে নিজের ভাষা নির্বাচন করে প্রয়োজনীয় তথ্যগুলি দিয়ে দিন।

Step3: এর পর ভোটার কার্ডে যে তথ্যগুলি ভুল আছে বা যে তথ্যগুলি বদলাতে হবে, সেখানে ক্লিক করুন। এখানে এক সঙ্গে একাধিক তথ্য নির্বাচন করতে পারবেন।

Step4: এ বার নির্বাচিত তথ্যগুলি বদলে তার পরিবর্তে যা যা নতুন তথ্য দিতে চাইছেন, সেগুলি নির্দিষ্ট অংশে প্রদান করুন।

Step5: এর পর নিজের ই-মেল আর মোবাইল নম্বর দিয়ে দিন।

Step6: নামের বানান, বয়স ইত্যাদি পরিবর্তন করতে হলে আপনাকে আপনার বার্থ সার্টিফিকেট, প্যান কার্ড, পাসপোর্ট-এর স্ক্যান করা প্রতিলিপিটি আপলোড করে সাবমিট করে দিন।

Final Step: এ বার আপনার মেল-আইডিতে একটি কনফার্মেশন মেল পাবেন যার ৩০ দিনের মধ্যে আপডেট হয়ে যাবে আপনার ভোটার কার্ড।

ভোটার কার্ডের গুরুত্ব এবং কার্যকারীতা কম-বেশি আমরা প্রায় সবাই জানি। ভোটার কার্ড নাগরিকত্বের প্রমাণপত্র হিসাবে বিবেচিত হয়। তাই যদি আপনার ভোটার কার্ডে কোনও তথ্য ভুল থাকে তবে এখনই পরিবর্তন করুন ঘরে বসে সহজেই অনলাইনের মাধ্যমে

Facebook Comments