ডাক্তার নরেন্দ্র দাভালকারের মৃত্যুবার্ষিকীতে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের বিজ্ঞান মনস্কতা দিবস উদযাপন

ডাক্তার নরেন্দ্র দাভালকারের মৃত্যুবার্ষিকীতে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের বিজ্ঞান মনস্কতা দিবস উদযাপন

নিজস্ব সংবাদদাতা, বেঙ্গল রিপোর্ট, উত্তর চব্বিশ পরগনা: বিশিষ্ট যুক্তিবাদী এবং বিজ্ঞান আন্দোলনের অন্যতম প্রধান নেতৃত্ব ডাক্তার নরেন্দ্র দাভালকারের সপ্তম মৃত্যুবার্ষিকী সামনে রেখে উত্তর চব্বিশ পরগনা জেলার গোবরডাঙ্গার সন্নিহিত স্বরূপনগরের গয়েশপুর গ্রামে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের গোবরডাঙা শাখা শ্রীশচন্দ্র বিদ্যারত্ন বিজ্ঞান চক্র ও গয়েশপুর করুণাময়ী মিশনের উদ্যোগে পালিত হল বিজ্ঞানমনস্কতা দিবস।

সভার শুরুতে জেলার জনবিজ্ঞান আন্দোলনের অন্যতম নেতৃত্ব চুনীলাল দে র স্মৃতিতে নীরবতা পালন করা হয়।বর্তমান সময়ে দাঁড়িয়ে অপবিজ্ঞান এবং কুসংস্কার যেভাবে মাথাচাড়া দিয়েছে এবং তার প্রতিবাদ করতে গিয়ে যেভাবে ডাক্তার দাভালকারকে খুন হতে হয়েছে, সে বিষয়ে আলোচনা করেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের উত্তর ২৪ পরগনা সম্পাদকমণ্ডলীর সদস্য ড. সুনীল কুমার বিশ্বাস। ঘোঁজা হাইস্কুলের প্রধান শিক্ষক শ্যামল কাশ্যপি, মানদরা হাই স্কুলের শিক্ষক সত্রাজিৎ সরকার, বারাসাত সত্যভারতী হাইস্কুলের শিক্ষক অরিন্দম দে, করুণাময়ী মিশনের প্রধান অনিমেষ বসাক প্রমুখ।

বর্তমান সময়ে করোনার সংক্রমণ এবং করোণা থেকে রক্ষা পেতে যে ব্যবস্থাগুলি গ্রহণ করা দরকার সে বিষয়ে আলোচনা করেন বিশিষ্ট চিকিৎসক ডা. এন সি কর। সভায় কুসংস্কার বিরোধী প্রদর্শন করেন বিশিষ্ট শিক্ষক শ্রী অরিন্দম দে।

অনুষ্ঠানকে ঘিরে সারা গ্রামে যথেষ্ট উদ্দীপনা লক্ষ্য করা যায়। গ্রামাঞ্চলে এই জাতীয় অনুষ্ঠান আরো ছড়িয়ে দেয়া হবে বলে সংগঠনের গোবরডাঙা শাখার সম্পাদক অভীক দাস জানিয়েছেন।

Facebook Comments