শতাধিক ছাত্র-ছাত্রীদের নিয়ে অনুষ্ঠিত হলো পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ অভীক্ষা

শতাধিক ছাত্র-ছাত্রীদের নিয়ে অনুষ্ঠিত হলো পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ অভীক্ষা

সানাউল্লাহ আহমেদ, কালিয়াচক, মালদা: বিজ্ঞান আসলে কি? বিশেষ জ্ঞানকে বিজ্ঞান বলা হয় তার কি প্রমাণ, প্রত্যাহিক জীবনে বিজ্ঞানের কতোটাইবা অবদান, আদৌও কি আমরা কাজে লাগাতে পেরেছি, এসকল বিষয় নিয়ে বিশেষ জ্ঞানকে ছাত্র-ছাত্রীদের মধ্যে ছড়িয়ে দিতে এক অনবদ্য ভূমিকা নিয়ে চলেছে।

প্রতি বছরের ন্যায় এবছরও পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ কোনো অংশেই কমতি রাখলো না মালদা জেলা কালিয়াচক-১ নং বরোর হাজী উমর আলী স্মৃতি বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ অভীক্ষা ২০১৯।

অভীক্ষাটি চতুর্থ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত প্রায় ৬০০ ছাত্র ছাত্রী উপস্থিত ছিল।অভীক্ষাটি প্রায় দেড় ঘন্টার মধ্যে কে কেমন চমকপ্রদ তুলে ধরতে পারবে সেই আসায় বুক পেতে তীর্থের কাকের মত বসে ছিল প্রায় কয়েকশো অভিভাবক। তাদের দাবি একটাই যে তাদের ছেলেমেয়েরা পরিশ্রমী ও মেধাবী তাই ভালোই ফল করবে।

অভীক্ষা নিয়ামক ও কর্ণাধার পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ তথা আবু হাসান মোমিন জানান, এবছর ৬০০ ছাত্রছাত্রী উপস্থিত ছিল । আমরা আগামীতে ১০০০ করবো ও প্রয়োজনে অভীক্ষা কেন্দ্র যাতে বাড়ানো যায় সেই প্রচেষ্টায় আছি এবং আমারা আমাদের কুসংস্কার মুক্ত সমাজ গড়ে তুলতে ও সেই মতো ছাএছাত্রীদের মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টায় আছি।

অভীক্ষা নিয়ামক জিয়াউল হক জানান আমরা শুধু অভীক্ষাই নয় বরং সেটা প্রত্যাহিক জীবনে ছাত্র-ছাত্রীরা ব্যবহার করতে পারে সেই চেষ্টাই রয়েছি। উপদেষ্টা পরিষদ প্রধান তথা মনিরুল ইসলাম জানান সকলের প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহোযোগিতায় আমরা অভীক্ষাটি সুষ্টভাবে পরিচালনা করতে পেরে আনন্দিত।

Facebook Comments