কংগ্রেসের সভাপতি সোমেন মিত্রের মৃত্যুতে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও মুকুল সহ বিভিন্ন রাজনৈতিক নেতাদের শোক বার্তা

কংগ্রেসের সভাপতি সোমেন মিত্রের মৃত্যুতে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ও মুকুল সহ বিভিন্ন রাজনৈতিক নেতাদের শোক বার্তা

বেঙ্গল রিপোর্ট, ডিজিটাল ডেস্ক: গতকাল রাতে মৃত্যুবরণ করেছেন পশ্চিমবঙ্গ কংগ্রেসের রাজ্য সভাপতি সোমেন মিত্র। তিনি বেশ কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন। কলকাতার একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসা করছিলেন। হাসপাতালের সূত্র জানিয়েছে, কিডনির রোগের কারণে কিছুদিন আগে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে কার্ডিয়াক অ্যারেস্টের কারণে তিনি মারা যান। বৃহস্পতিবার রাত দেড়টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। একই সঙ্গে তাঁর করোনার পরীক্ষাও হয়েছিল। রিপোর্টে করোনা নেগেটিভ এসেছিল।

সোমেন মিত্রের মৃত্যুতে রাজ্য কংগ্রেসর মধ্যে শোকের ছায়া নেমে আসে। পশ্চিমবঙ্গ কংগ্রেসের টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করে বলা হয়েছে, ‘ডাব্লুবিপিসিসির সভাপতি সোমেন মিত্র কিছুক্ষণ আগে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। এই অপরিসীম ক্ষতির মধ্যে আমাদের প্রার্থনা এবং চিন্তাভাবনা দাদার পরিবারের সাথে।

 

পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গভীর ভাবে শোক প্রকাশ করেন। তিনি লেখেন, কংগ্রেসের সভাপতি তথা সাংসদ সোমেন মিত্রর জীবনা বসানের খবরে আমি শোকাহত। তাঁর পরিবার ও শুভানুধ্যায়ীদের প্রতি আমার গভীর সমবেদনা জানাই।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ফেসবুক পেজ থেকে সংগৃহীত ছবি

এককালে কংগ্রেসী রাজনীতিতে সোমেন মিত্রের সঙ্গে বহু সময়ের সাক্ষী মুকুল রায়। মুকুল রায় এদি এই শোকবার্তা শুনেও একটি টুইট করেন, সেখানে তিনি লেখেন, ‘ সোমেন মিত্রের মৃত্যু সংবাদ শুনে আমি গভীরভাবে মর্মাহত। বাম বিরোধী লড়াইয়ের একটি নামী ব্যক্তিত্ব ছিলেন তিনি। সোমেন দাকে মিস করব। তাঁর স্মৃতি থেকে যাবে। তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাই।

বিজেপি নেতা মুকুল রায়, ছবি: সংগৃহীত

এদিকে, পশ্চিমবঙ্গের রাজ্যপালের তরফেও উঠে আসে শোকবার্তা । রাজ্যপাল এদিন জানান, বাংলা চিরকালই সোমেন মিত্রের অসামান্য অবদানকে মনে রাখবে। তাঁর আত্মার শান্তিও কামনা করেন রাজ্যপাল।

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীশ ধনকর, ছবি : সংগৃহীত

বিজেপির রাজ্য সভাপতি দিলিপ ঘোষ শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, বাংলার চিরাচরিত উচ্চ ঘরানার রাজনীতি ধরে রেখেছিলেন সোমেন মিত্র। এমন ভাষাতেই এদিন সোমেন মিত্রের স্মৃতিচারণা করেন বিজেপির দলীয় প্রধান দিলীপ ঘোষ। সোমেন মিত্রর পরিবারের প্রতি তিনি এদিন শ্রদ্ধার্ঘ জ্ঞাপন করেন।

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, ছবি: সংগৃহীত

ওয়েস্টবেঙ্গল সিপিআইএম এর তরফ থেকেও ফেসবুক পেজে শোক প্রকাশ করা হয়।

ছবি: ওয়েস্টবেঙ্গল সিপিআইএমের ফেসবুক পেজ থেকে।

এক ভিডিও বার্তায় শোক প্রকাশ করেন লোকসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী।

একই সাথে সোমেন মিত্রের পরিবারের এক সদস্য মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। পরিবারের সদস্য জানান, কিডনি ও হার্টের অসুখের কারণে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। প্রবীণ কংগ্রেস নেতা এবং প্রাক্তন লোকসভার সাংসদ সোমেন মিত্র ১৯৪১ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেছিলেন।

বর্ষিয়ান নেতা প্রাক্তন কংগ্রেস সাংসদ ও পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সভাপতির মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৮ বছর।

Facebook Comments