হোয়াটসঅ্যাপের সিক্রেট কিছু ফিচার্স , যেগুলি আপনার অজানা! এগুলি জানা থাকলে বহু সমস্যার সমাধান হবে

whatsapp

বেঙ্গল রিপোর্ট প্রযুক্তি ডেস্ক: বিশ্বের সবথেকে জনপ্রিয় মেসেঞ্জার Apps গুলোর মধ্যে WhatsApp অন্যতম। জনপ্রিয়তায় এই App এতোটাই শীর্ষচূড়া ছুঁয়েছে যে এমন কাউকে পাওয়া মুশ্কিল, যার মোবাইলের মধ্যে আপনি এই মেসেঞ্জারটি পাবেননা। ইহার আরেকটি গুণ হলো অন্যান্য মেসেঞ্জারের থেকে এই মেসেঞ্জার তুলনামূলক ভাবে অনেক বেশি গোপনীয়তা রক্ষা করতে সক্ষম। সম্প্রতি হোয়াটসঅ্যাপে বেশ কয়েকটি নতুন ফিচার যুক্ত হয়েছে। সম্প্রতি হোয়াটসঅ্যাপে কি কি নতুন ফিচার্স যুক্ত হয়েছে আসুন দেখে নিই।
• কোনও মেসেজ পড়লে অর্থাৎ সিন হলে ব্লু-টিক দেখায়। কিন্তু আপনি যে মেসেজটি পড়েছেন, তা বোঝাতে না চাইলে, ব্লু-টিক অপশনটি ডিজেবল করে রাখতে পারেন। এই ভাবে ব্লু-টিক ডিজেবল করতে পারেন— সেটিংস> অ্যাকাউন্ট> প্রাইভেসি> রিড রিসিপটস। রিড রিসিপটস অপশনটি ডিজেবল করে নিন। এই ফিচারটির ফলে আপনি কোনও মেসেজ পড়লেও রেসিপিয়েন্টের কাছে ব্লু-টিক দেখাবে না। কিন্তু আপনার মেসেজও অন্য কেউ পড়লে আপনি ব্লু-টিক দেখতে পারবেন না।
• আগে হোয়াটসঅ্যাপে কেউ ইউটিউব ভিডিওর লিঙ্ক পাঠালে,  তা ইউটিউবে গিয়েই খুলতে হতো। কিন্তু এখন হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময়ে একসঙ্গেই সেই ইউটিউব ভিডিও দেখা যাবে।
• হোয়াটসঅ্যাপে ডিলিট অপশনটি সকলেরই জানা। ভুল করে মেসেজ পাঠিয়ে দিলে তা ৭ মিনিটের মধ্যে ডিলিট করে দিলে তা আর দেখা যেত না। এবার সেই সময়সীমা বেড়ে হল ৬৮ মিনিট।
• হোয়াটসঅ্যাপের মাধ্যমে লাইভ লোকেশনও পাঠানো সম্ভব। ধরুন আপনি কোথাও গিয়েছেন, রাস্তা চিনতে পারছেন না। বন্ধুকে চ্যাটের মাধ্যমেই লোকেশন শেয়ার করতে পারবেন। অ্যাটাচ অপশনে গিয়ে লোকেশন-এ ক্লিক করুন। সেখান থেকে শেয়ার লাইভ লোকেশন-এ ক্লিক করুন। ১৫ মিনিট, ১ ঘণ্টা বা ৮ ঘণ্টার জন্য সেই লাইভ লোকেশন আপনি সংশ্লিষ্ট ব্যক্তির সঙ্গে শেয়ার করতে পারবেন।
• অনেক সময়ে আমরা গুরুত্বপূর্ণ মেসেজ হারিয়ে ফেলি। এবার সেইগুলিকে আমরা স্টার দিয়ে মার্ক করে রাখতে পারি। এর জন্য একটি মেসেজে কিছুক্ষণ ধরে ক্লিক করে রাখতে হবে। একটি স্টার আইকন আসবে। সেখানে ক্লিক করতে হবে

Facebook Comments