হেরিটেজ সুরক্ষা সমিতির উদ্যোগে বিশ্ব হেরিটেজ দিবস উদযাপন খেজুরীতে

  • হেরিটেজ সুরক্ষা সমিতির উদ্যোগে বিশ্ব হেরিটেজ দিবস উদযাপন খেজুরীতে

সুব্রত গুহ, বেঙ্গল রিপোর্ট, পূর্ব মেদিনীপুর: খেজুরী হেরিটেজ সুরক্ষা সমিতি’র উদ্যোগে রবিবার বিশ্ব হেরিটেজ দিবস পালিত হল খেজুরীর কুঞ্জপুরে জলবিভাজিকা প্রকল্পের কার্যালয়ে। বৈকালিক এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন আয়োজক সংস্থার সভাপতি ড. অসীম কুমার মান্না। আয়োজক সংস্থার সম্পাদক ড. রামচন্দ্র মন্ডল, সদস্য সুমন নারায়ন বাকরা, সুদর্শন সেন প্রমুখ বিশ্ব হেরিটেজ দিবস পালনের লক্ষ্য ও উদ্দেশ্য ব্যাখ্যা করেন বিস্তৃতভাবে‌।

আলোচনায় খেজুরীর হেরিটেজ স্পট ও সৌধগুলির সচিত্র তথ্যপঞ্জি প্রস্তত ও প্রকাশনা, কুজ্ঞপুর থেকে ভাঙ্গাভেড়া পর্যন্ত ঐতিহ্যবাহী দুনিয়া খালটির পাড়ে সৌন্দর্যায়নের জন্য বট ও অশ্বত্থ গাছের চারা রোপন, খেজুরীর দুই প্রান্তের দুটি জনবহুল বাসস্ট্যান্ড হেঁড়িয়া ও বিদ্যাপীঠে খেজুরীর হেরিটেজ স্পট ও সৌধগুলির দিক নির্দেশক বোর্ড স্থাপন, খেজুরীর ঐতিহ্যবাহী ডাকঘর , বাউটা মঞ্চ, নীলকুঠি, হিজলীর মসজিদ ও মাজার, খারোড় মহারুদ্রজীউ ও মোহাটীর টেরাকোটার অলংকরণ সমৃদ্ধ রাধাগোবিন্দজীউ মন্দির, হেঁড়িয়ার জলহরি, খেজুরী ইওরোপীয়ান সমাধীক্ষেত্র, ভূপতিচক নীলকুমারী মন্দির প্রভৃতি হেরিটেজ স্পট ও স্থাপত্যগুলিকে সরকারীভাবে ‘হেরিটেজ’ ঘোষনার দাবীতে জেলা ও রাজ্য হেরিটেজ কমিশনে আবারও নতুন করে আবেদনের সিদ্ধান্ত গৃহীত হয়।

Deenikart Halal Store

প্রসঙ্গত, ১৯৮৩ খ্রীষ্টাব্দ থেকে ইউনেস্কোর সিদ্ধান্ত মতো প্রতিবছর সারা বিশ্বে ১৮ এপ্রিল দিনটি ‘ ওয়ার্ল্ড হেরিটেজ ডে বা “বিশ্ব ঐতিহ্য” হিসেবে পালিত হয়ে থাকে।

Facebook Comments