ইয়াসের রেশ কাটতে না কাটতেই ফের দুর্যোগের সম্ভাবনা, উপকূল জুড়ে সতর্কতা জারি

ইয়াসের রেশ কাটতে না কাটতেই ফের দুর্যোগের সম্ভাবনা, উপকূল জুড়ে সতর্কতা জারি

সুব্রত গুহ, বেঙ্গল রিপোর্ট, পূর্ব মেদিনীপুর: ঘূর্ণিঝড় ইয়াসের রেশ কাটতে না কাটতেই ফের ঝড়বৃষ্টির সতর্কতা। মৌসম ভবন জানিয়েছে,১১ জুন অমাবস্যার ভরা কটালে নদী ও সমুদ্রের জল ফের ফুঁসে উঠবে ও তার জেরেই আসবে বান। নদী ও সমুদ্রের জল বাড়লেই ঘটতে পারে বিপত্তি। সেই কথা মাথায় রেখে রাজ্য সরকারের নির্দেশে পূর্ব মেদিনীপুরের জেলা প্রশাসনের পক্ষ থেকে উপকূল এলাকায় সতর্কবার্তা জারি করা হচ্ছে। গতকাল বুধবার সকাল থেকেই দীঘা উপকূল এলাকায় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে মানুষকে সতর্ক ও সচেতন করার কাজ চলছে।

১০ জুন বৃহস্পতিবার বিকেল থেকে কেউ যাতে সমুদ্র সৈকতে বা সমুদ্র পাড়ে যেতে না পারেন তার জন্যও সতর্কতা জারি পাশাপাশি কড়া নজর রাখতে চলছে দীঘা থানার পুলিশ প্রশাসন। ভরা কটালের কারনে জলোচ্ছ্বাস দেখা দিতে পারে। তাই সমুদ্র ও নদী তীরবর্তী এলাকার মানুষদের উঁচু জায়গায় চলে যাওয়ার কথাও প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে।

গত ২৬ মে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ও ভরা কোটালের কারনে পূর্ব মেদিনীপুরের উপকূল জুড়ে যে ভয়াবহ ঘটনা ঘটেছিল সেই একই ঘটনার হাত থেকে জেলাবাসীকে রক্ষা করতেই প্রশাসন আগে থেকে সতর্কতা মূলক ব্যবস্থা নিতে শুরু করছে। ঘূর্ণিঝড় ইয়াসের আঘাতের ক্ষত এখনও মেলায়নি পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায়। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে ক্ষতিগ্রস্থ হয়েছে পূর্ব মেদিনীপুর জেলা উপকূল এলাকা। এখনও উপকূলের বহু মানুষ ঘরছাড়া হয়ে বিভিন্ন ত্রাণ শিবিরে আশ্রয় নিয়ে রয়েছেন। এরই মধ্যে মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে আবার আসতে চলেছে প্রবল ঝড়বৃষ্টিসহ জলোচ্ছ্বাসের ফলে প্রাকৃতিক দুর্যোগ।

Facebook Comments