জরুরিকালীন রক্ত সংকট দূরীকরণে প্রত্যাশার যুবারা হাজির বোলপুর ব্লাড ব্যাঙ্কে

জরুরিকালীন রক্ত সংকট দূরীকরণে প্রত্যাশার যুবারা হাজির বোলপুর ব্লাড ব্যাঙ্কে

সেখ রিয়াজউদ্দিন, বেঙ্গল রিপোর্ট, বীরভূম: বোলপুর ব্লাড ব্যাঙ্কে জরুরিকালীন পরিস্থিতিতে রক্ত সংকট মোচনে কয়েক ঘন্টার ব্যবধানে দলগতভাবে গিয়ে রক্তদান করে আসে ইলামবাজার প্রত্যাশা নামক স্বেচ্ছাসেবী সংস্থার যুবারা। বিবরণে জানা যায় গত কয়েকদিন যাবৎ বোলপুর ব্লাড ব্যাঙ্কে রক্ত সঙ্কট চলছে। বিশেষ করে AB (পজিটিভ) ও O (পজিটিভ) রক্তের যোগান কম থাকায় রোগীদের অসুবিধার মধ্যে পড়তে হয়েছে বার বার।

এর মধ্যে এলাকায় কয়েক টি রক্তদান শিবির অনুষ্ঠিত হলেও চাহিদা অনুযায়ী রক্ত সংগৃহিত হয়নি বলে বোলপুর ব্লাড ব্যাঙ্ক সূত্রে জানা যায়। এর মধ্যেই গতকাল অর্থাৎ19 শে নভেম্বর সন্ধ্যায় A(পজিটিভ) রক্তের মজুত একেবারে শূন্য হয়ে পড়ে, ফলে দুশ্চিন্তা ও বেড়ে চলে কতৃপক্ষের,যোগাযোগের চেষ্টা চলে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে।অনুরূপ ভাবে বোলপুর ব্লাড ব্যাঙ্ক থেকে ইলামবাজারের স্বেচ্ছাসেবী সংগঠন “প্রত্যাশা”র সভাপতি আব্দুল খালেক মল্লিকের সঙ্গে ও যোগাযোগ করে A এবং O গ্রূপের অন্ততঃ ১০ জন রক্তদাতা কে পাঠানোর অনুরোধ আসে।

সেই মোতাবেক প্রত্যাশার অন্যতম কান্ডারী এ আর এম পারভেজ ও ইয়াকুব খাদিম তড়িঘড়ি মোবাইলের মাধ্যমে যোগাযোগ করে ১২ জন রক্তদাতা কে নিয়ে আজ শনিবার সকাল১০ টা নাগাদ বোলপুর ব্লাড ব্যাঙ্কে পৌঁছে যান এবং স্বেচ্ছায় রক্তদান করেন। এই রক্ত পেয়ে সাময়িক স্বস্থি এলেও আগামী র কথা বিবেচনা করে সকলকে রক্তদানেএগিয়ে আসার আহ্বান জানানো হয় “প্রত্যাশা” ও বোলপুর ব্লাড ব্যাংকের পক্ষ থেকে।প্রত্যাশার কর্নধার আব্দুল খালেক মল্লিক সেই কথাই জানালেন। “রক্তদান জীবন দান, সেই রক্তে বাঁচে অন্যের প্রান”- হ্যাঁ, সেই শ্লোগানে উজ্জিবিত, হাতে রক্তদানের শংসাপত্র, বোলপুর ব্লাড ব্যাঙ্কের দরজার সামনে একঝাঁক তারুণ্যের উৎফুল্ল হাসি মুখের ছবি দেখা যায়। বীরভূম ভলেন্টারি ব্লাড ডোনার্স এ্যাসোসিয়েশন এর সম্পাদক তথা শিক্ষক নুরুল হক এরূপ উদ্যোগ কে সাধুবাদ জানান এবং যুব সম্প্রদায়কে আরো বেশি বেশি করে এগিয়ে আসার আহ্বান জানান।

Facebook Comments